০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

COVID-19: সুখবর! ভাষা দিবসের পর বাংলাদেশে আর থাকবে না কোভিড বিধিনিষেধ, সিদ্ধান্ত মন্ত্রিসভার

Published by: Sucheta Sengupta |    Posted: February 20, 2022 3:58 pm|    Updated: February 20, 2022 4:07 pm

COVID-19 Update: All COVID-19 restrictions will be withdrawn from February 22 | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: মহামারীর আতঙ্ক উধাও। প্রকোপও কমেছে। ধীরে ধীরে অনেকটাই সুস্থ হচ্ছে বাংলাদেশ (Bangladesh)। আর সেই কারণে কোভিড (COVID-19) সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত নিল বাংলাদেশের মন্ত্রিসভা। আন্তর্জাতিক ভাষা দিবসের (International Mother Language Day) পরদিন থেকেই সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। ২২ তারিখের পর আর সেভাবে কোনও বিধি মানতে হবে না বাংলাদেশবাসীকে। তবে জমায়েতের ক্ষেত্রে মাস্ক বাধ্যতামূলক।

বাংলাদেশে ২১ তারিখ পর্যন্ত কোভিডবিধি জারি রয়েছে। কিন্তু তারপর আর মেয়াদ বাড়ানো হবে না বলেই জানানো হয়েছে। করোনা পূর্ববর্তী সময়কার জীবনে ফেরাই লক্ষ্য। রবিবারই মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রী পরিষদের তরফে সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান। তবে বিয়েবাড়ি বা অন্য কোনও অনুষ্ঠানে জমায়েতের ক্ষেত্রে মাস্ক (Mask) পরতে হবে সকলকে।

[আরও পড়ুন: দীর্ঘদিনের লড়াইয়ে হার, প্রয়াত রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডে, টুইটে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর]

এর আগে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, ফেব্রুয়ারির শেষেই খুলে যাবে স্কুল-কলেজ। মঙ্গলবার থেকে সমস্ত মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি খুলে দেওয়া হবে। প্রাথমিক বিদ্যালয়গুলি খুলবে ১ মার্চ থেকে। প্রশাসন সূ্ত্রে খবর এমনই। পাশাপাশি, রবিবারের বৈঠকে এই সিদ্ধান্তও হয়েছে যে নাগরিকদের উপর আর কোনও বিধিনিষেধ চাপানো হবে না নতুন করে। ভিড়ের মাঝে মাস্ক পরা ছাড়া করোনা সংক্রান্ত আলাদা কোনও নিয়ম মানতে হবে না কাউকে।

[আরও পড়ুন: প্রকাশ্যে আনিস খানের ময়নাতদন্তের রিপোর্ট, হাওড়া গ্রামীণের পুলিশ সুপারকে তলব ভবানী ভবনে]

২০২০ সালের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ধরা পড়ে। এরপর মার্চের শেষের দিকে গণপরিবহণ বন্ধ-সহ লকডাউন, কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। ওই বছর জুলাই থেকে কিছুটা শিথিল হতে থাকে কোভিডবিধি। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক অবস্থা ফিরে আসার পর ২০২১এর মার্চে ফের করোনার ডেলটা (Delta) স্ট্রেনের সংক্রমণ দেখা দেয়। আবার জারি হয় বিধিনিষেধ। এরপর আগস্টে পরিস্থিতির উন্নতি হলে তা শিথিল করা হয়। কিন্তু সম্প্রতি আবারও করোনার নয়া স্ট্রেন ওমিক্রন (Omicron) সারা বিশ্বেই ভয়াবহ রূপ ধারণ করে, যার আঁচ পড়ে বাংলাদেশেও। তাই ফিরেছিল বিধিনিষেধ। কিন্তু পরিস্থিতির ক্রমশ উন্নতি হওয়ায় ২২ তারিখ থেকে সমস্ত নিয়মকানুন তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল প্রশাসন।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে