BREAKING NEWS

৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

দীর্ঘদিনের কাজের স্বীকৃতি, WHO’র পরামর্শদাতা হলেন ঢাকার বিজ্ঞানী সেঁজুতি সাহা

Published by: Subhamay Mandal |    Posted: July 12, 2020 1:49 pm|    Updated: July 12, 2020 1:49 pm

Dahka Based Scientist Dr. Senjuti Saha appointed at WHO

সুকুমার সরকার, ঢাকা: মানবতার সেবায় নাম লিখিয়ে বাংলাদেশের মেয়ে অণুজীব বিজ্ঞানী ডা. সেঁজুতি সাহা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) পরামর্শক হিসেবে নিযুক্ত হলেন। তিনি সংস্থাটির ‘দ্য পোলিও ট্রানজিশন ইন্ডিপেনডেন্ট মনিটরিং বোর্ডে’ (TIMB) নিয়োগ পেয়েছেন। সেঁজুতি বর্তমানে বাংলাদেশের শিশু বিষয়ক বেসরকারি গবেষণা সংস্থা চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনে (CHRF) কর্মরত। বৈশ্বিক করোনা ছড়িয়ে পড়ার পর গত মে মাসে বাবার সঙ্গে যৌথভাবে বাংলাদেশে প্রথমবারের মতো করোনা ভাইরাসের জিন-নকশা (জিনোম সিকোয়েন্স) উন্মোচন করে শিরোনামে আসেন সেঁজুতি। তাঁর বাবা সমীর সাহা চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও ঢাকা শিশু হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক।

শুক্রবার CHRF’র ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিআইএমবি প্রকল্প মূলত বিশ্বব্যাপী পোলিও রোগের বিস্তার নিয়ে কাজ করে। ২০১৮ সালের মে মাসে অনুমোদনের পর থেকে পোলিও সংক্রমণ পরিস্থিতি নিয়ে কাজ করছে WHO। বোর্ডের আরও দুই সদস্যের সঙ্গে সেঁজুতি সাহা মূলত WHO’র মহাপরিচালক পর্যায়ে পোলিও সংক্রমণ প্রক্রিয়াটির অগ্রগতি বিষয়ে পরামর্শ দেবেন।

[আরও পড়ুন: পরীক্ষা না করেই ১৫ হাজার ভুয়ো করোনা টেস্টের রিপোর্ট! জালিয়াত সংস্থার অফিস সিল]

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই বোর্ডে সভাপতি ব্রিটেনের প্রাক্তন প্রধান চিকিৎসা কর্মকর্তা স্যর লিয়াম ডোনাল্ডসন। তিনি একইসঙ্গে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের জনস্বাস্থ্য বিভাগের অধ্যাপক। সেঁজুতির সহকর্মী বোর্ডের বাকি দুই সদস্য হলেন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগের অধ্যাপক শেইলা লেথারম্যান ও নাইজেরিয়ার চিকিৎসক ডা. লোলা ডেয়ার।

[আরও পড়ুন: অবৈধভাবে সাগর পথে ইটালিতে গিয়ে আটক বাংলাদেশের ৩৬২ নাগরিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement