BREAKING NEWS

২৩ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ১০ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

মাদক চক্রের বিরোধিতায় চট্টগ্রামে ছাত্র খুন মামলা: তিন দোষীর মৃত্যুদণ্ড বহাল হাই কোর্টে

Published by: Sucheta Sengupta |    Posted: November 3, 2022 6:06 pm|    Updated: November 3, 2022 6:06 pm

HC stays Three convicts' death penalty order on Chittagong student killing | Sangbad Pratidin

ফাইল ছবি

সুকুমার সরকার, ঢাকা: ১০ বছর আগে চট্টগ্রামে (Chattogram) ছাত্র খুন মামলায় দোষী তিনজনের মৃত্যুদণ্ড বহাল রাখল বাংলাদেশের (Bangladesh) হাই কোর্ট। বাকি ২ জনকে এই মামলায় বেকসুর খালাস করে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার হাই কোর্টের বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি খান্দেকর দিলিরুজ্জামান এই নির্দেশ শুনিয়েছেন। মৃত্যুদণ্ড প্রাপকদের নাম – জহিদুর রহমান শাওন, জুনেইদল আহমেদ রিয়াধ, মাহবুব আলি দানি।

২০১২ সালে চট্টগ্রামের ছাত্র হিমাদ্রি মজুমদার হিমুকে নৃশংসভাবে হত্যা (Murder)করা হয়েছিল। সামারফিল্ড স্কুল ও কলেজের পড়ুয়া হিমাদ্রি মজুমদার হিমু। সে স্কুলে দারুণ ফলাফল করে সবে কলেজে ভরতি হয়েছিল। এলাকায় মাদকচক্র (Drug) ভাঙতে সক্রিয় হিমু প্রথম থেকেই টার্গেট ছিল। এরপর আন্দোলনে নামায় শাওন, রিয়াদরা পরিকল্পনা করে তাকে ডেকে নিয়ে গিয়ে খুন করে বলে অভিযোগ। এক বাড়ির ছাদে নিয়ে গিয়ে হিমুকে বেধড়ক মারধর করা হয়। ঘটনার পর ২৬ দিন হাসপাতালে চিকিৎসাধীন ছিল ১৮ বছরের হিমু। তারপর তার মৃত্যু হয়। মৃত্যুর পরই কাকা প্রকাশ দাস থানায় পাঁচজনের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেন। শুরু হয় তদন্ত।

[আরও পড়ুুন: খারিজ প্রাণরক্ষার আরজি, লালকেল্লা হামলার মূল চক্রী আরিফের মৃত্যুদণ্ড বহাল রাখল সুপ্রিম কোর্ট]

২০১৬ সালের আগস্টে চট্টগ্রামের অতিরিক্ত দায়রা আদালতের বিচারক নুরুল ইসলাম শাওন-সহ ৫ জনকে মৃত্যুদণ্ড (Death Penalty) দিয়েছিলেন। কিন্তু সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয় তারা। শেষমেশ হাই কোর্ট ৩ জনের ফাঁসির সাজা বহাল রেখে বাকিদের বেকসুর খালাস (Acquitted) করে দিয়েছে। শাহ সেলিম টিপু ও শাহজাদ হোসেন সাজুকে মুক্তি দেওয়া হয়েছে। ছেলের হত্যাকারীরা কোনওভাবেই যাতে ছাড় না পায়, সেদিকে নজর পরিবারের। কত দ্রুত তাদের শাস্তি কার্যকর হয়, তার অপেক্ষায় দিন গুনছে হিমুর পরিবার। 

[আরও পড়ুুন: ইমরান খানের মিছিলে হামলা, গুলিবিদ্ধ প্রাক্তন পাক প্রধানমন্ত্রী হাসপাতালে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে