১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মুক্তমনা ব্লগার অভিজিৎ রায়ের হত্যাকারীদের তথ্য চেয়ে ৪২ কোটি টাকা পুরস্কার ঘোষণা আমেরিকার

Published by: Monishankar Choudhury |    Posted: December 21, 2021 12:31 pm|    Updated: December 21, 2021 12:31 pm

US announces cash reward for info on Bangladesh blogger Avijit Roy's murderers | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: মুক্তমনা ব্লগার অভিজিৎ রায়ের হত্যাকারীদের তথ্য চেয়ে ৪২ কোটি টাকার নগদ পুরস্কার ঘোষণা করল আমেরিকা। সোমবার মার্কিন বিদেশ দপ্তরের আওতাধীন ‘রিওয়ার্ড ফর জাস্টিস’ বিভাগ এই পুরস্কার ঘোষণা করেছে।

[আরও পড়ুন: রেইকি করে খুন ব্লগার অভিজিৎ রায়, হত্যাকাণ্ডের ৪ বছর পর রহস্য ফাঁস]

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে মার্কিন নাগরিক অভিজিৎ রায় (Avijit Roy)ও তাঁর স্ত্রীর উপর হামলা চালায় মৌলবাদীরা। ধারালো অস্ত্রের আঘাতে ঘটনাস্থলেই মৃত্যু হয় অভিজতের। হামলায় আহত হন তাঁর স্ত্রী রাফিদা আহমেদও। ওই হত্যাকাণ্ডে জড়িত জঙ্গিদের সম্পর্কে তথ্য চেয়ে ৫০ লক্ষ ডলার অর্থাৎ বাংলাদেশের মুদ্রার নিরিখে প্রায় ৪২ কোটি টাকা নগদ পুরস্কার ঘোষণা করেছে মার্কিন বিদেশ দপ্তর।

গত ফেব্রুয়ারিতে মুক্তমনা ব্লগারের হত্যা মামলার রায় ঘোষণা করে ঢাকার এক আদালত। রায়ে জঙ্গিগোষ্ঠী আনসার আল ইসলামের সামরিক শাখার প্রধান ও বরখাস্ত হওয়া মেজর সৈয়দ জিয়াউল হক, জঙ্গিনেতা আকরাম হোসেন ওরফে আবির ওরফে আদনান-সহ পাঁচজনকে মৃত্যুদণ্ড এবং একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। তবে এখনও ধরাছোঁয়ার বাইরে রয়েছেন জিয়াউল হক ও আকরাম হোসেন। ওই দুই জঙ্গির বিষয়এ তথ্য পেতেই নগদ পুরস্কার ঘোষণা করেছে আমেরিকা।

উল্লেখ্য, কয়েকদিন আগেই রাজধানী ঢাকা থেকে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শীর্ষনেতা হাসিবুর রহমান ওরফে আজম আল গালিবকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। তারআগে রাজধানী ঢাকা (Dhaka) থেকে গ্রেপ্তার করা হয়েছে জঙ্গি সংগঠন ‘আনসারুল্লা বাংলা’র চার সদস্যকে। অভিজিৎ রায়-সহ একাধিক মুক্তমনা ব্লগারের হত্যায় জড়িত এই সংগঠন। মূলত ইরাক ও সিরিয়ায় সক্রিয় সুন্নি জঙ্গি সংগঠন আনসার আল-ইসলাম বা আনসারুল্লা বাংলা টিম অল কায়দার শাখা সংগঠন।

[আরও পড়ুন: বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে ফের রাজি মালয়েশিয়া, দু’দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে