৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রোহিঙ্গাদের সহায়তায় ৫০ মিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক, কানাডা

Published by: Monishankar Choudhury |    Posted: March 21, 2019 5:37 pm|    Updated: March 21, 2019 9:40 pm

World Bank, Canada donate 50 million dollars for Rohingyas

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: প্রায় ১১ লক্ষ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। ফলে বিস্তর চাপের মুখে পড়েছে দেশের অর্থনীতি। অথচ রাখাইন প্রদেশ থেকে বিতাড়িত সংখ্যালঘুদের ফেরত নিতে টালবাহানা করছে মায়ানমার। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক মঞ্চের কাছে পাশে দাঁড়ানোর আবেদন জানিয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। সেই আবেদনে সাড়া দিয়ে রোহিঙ্গাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা করল বিশ্বব্যাংক ও কানাডা সরকার। 

[ভারতে ফের হামলা হলে কড়া মূল্য চোকাতে হবে, পাকিস্তানকে হুঁশিয়ারি আমেরিকার]

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক জানিয়েছেন, অনুদানের টাকা মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ব্যয় করা হবে। বৃহস্পতিবার ,ঢাকায় সচিবালয়ে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এই কথা জানান তিনি। এদিন স্বাস্থ্যমন্ত্রকের সভাকক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনএফপিও, আইএমও এবং সরকারের মধ্যে আর্থিক অনুদান সংক্রান্ত সমঝোতায় সই হয়। চুক্তি অনুসারে রোহিঙ্গাদের সাহায্যে বিশ্বব্যাংক দিচ্ছে ৪১ দশমিক ৬৭ মিলিয়ন ডলার। আর কানাডা সরকার দিচ্ছে ৮ দশমিক ৩৩ মিলিয়ন ডলার। সবমিলিয়ে ৫০ মিলিয়ন ডলার। ইতিমধ্যে শরণার্থীদের জন্য ২০০ মিলিয়ন ডলার দিয়েছে বিশ্বব্যাংক। এছাড়াও আরও ৩০০ মিলিয়ন মার্কিন ডলার সাহায্যের কথাও জানিয়েছে বিশ্বব্যাংক। 

অনুদানের টাকা থেকে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার চারটি এজেন্সিকে দেওয়া হবে। তারা সেই অর্থ রোহিঙ্গাদের ঘর-বাড়ি নির্মাণ, চিকিৎসা ও অন্যান্য খাতে ব্যয় করবে। বাকি ১৫ মিলিয়ন ডলার অর্থ ব্যয় হবে সংশ্লিষ্ঠ মন্ত্রকের মাধ্যমে। এদিন রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিগগির এক লক্ষ রোহিঙ্গাকে ভাষানচরে স্থানান্তরিত করা হবে। সেখানে তাদের স্বাস্থ্য সেবা নিশ্চত করতে একটি ক্লিনিক নির্মাণ করা হচ্ছে। সরকার তাদের স্বাস্থ্যসেবার জন্য সব কাজ করে যাচ্ছে। এছাড়া রোহিঙ্গাদের জন্য ঘর-বাড়ি নির্মাণ করা হচ্ছে।                 

[ক্রাইস্টচার্চ হামলায় ফেসবুকে উচ্ছ্বাস, দেশ থেকে বিতাড়িত আরবের যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে