৬ চৈত্র  ১৪২৯  মঙ্গলবার ২১ মার্চ ২০২৩ 

READ IN APP

Advertisement

বীরভূমে NRC আতঙ্ক, ২৪ ঘণ্টায় পরপর দুই ‘ইন্টারনেট সাথী’র বাড়িতে হামলা

Published by: Paramita Paul |    Posted: January 23, 2020 2:22 pm|    Updated: January 23, 2020 2:51 pm

2 lady mistaken for CAA-NRC-surveyors attacked in Birbhum

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: NRC আতঙ্কে মহিলা কম্পিউটার প্রশিক্ষকের বাড়িতে হামলা চালাল গ্রামবাসীরা। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে একই ধরণের দুটি ঘটনার সাক্ষী থাকল বীরভূমের মল্লারপুর ও মাড়গ্রাম। NPR-এর তথ্য সংগ্রহ করা হচ্ছে এই আশঙ্কায় গ্রামবাসীরা দুই মহিলা কম্পিউটার প্রশিক্ষক তথা ইন্টারনেট সাথীর বাড়িতে ভাঙচুর চালায়। এই ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। শেষপর্যন্ত প্রশাসনিক কর্তারা এসে এলাকাবাসীকে বুঝিয়ে শান্ত করেন। একই ধরণের ঘটনা ঘটেছে রাজস্থানের কোটা শহরে।

গ্রামবাসীরা NRC আতঙ্কে ভুগছেন। কোনও সরকারি কর্মী গ্রামবাসীদের পরিবার সংক্রান্ত তথ্য জানতে চাইলেই তাঁরা ভাবছেন NPR তথ্য চাইছেন। আর এই ভুয়ো আতঙ্কের শিকার হলেন দুই ইন্টারনেট সাথী। বৃহ্স্পতিবার সকালে বীরভূমের মাড়গ্রামে ইন্টারনেট সাথী কর্মীর বাড়িতে চড়াও হন গ্রামবাসীরা। ওই মহিলা একটি প্রকল্পের অধীনের এলাকার ১৫ থেকে ৪৫ বছরের মহিলাদের কম্পিউটার প্রশিক্ষণ দেন। এই উদ্দেশ্যে তিনি তাঁদের কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করছিলেন। এরপরই বিপত্তি ঘটে। এই প্রশিক্ষকও NPR-এর তথ্য চাইছেন বলে ভেবে বসেন মাড়গ্রামের বাসিন্দারা। এরপরই বৃহস্পতিবার সকালে তাঁর বাড়িতে চড়াও হন। চলে ভাঙচুর, অকথ্য গালিগালাজ। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন গ্রাম পঞ্চায়েতের সদস্যরা। পরে থানার ওসি ও এসডিপিও হাজির হন। তাঁরা উত্তেজিত জনতাকে বুঝিয়ে শান্ত করে। তবে এলাকার মানুষকে সতর্ক করতে মাইক ফুঁকে প্রচার চলছে। 

[আরও পড়ুন : জিলেটিন স্টিক নিয়ে খেলতে গিয়ে বিপত্তি, বিস্ফোরণে উড়ল শিশুর হাতের আঙুল]

একই ঘটনা ঘটেছিল বীরভূমের মল্লারপুরেও। সেখানেও এক কম্পিউটার প্রশিক্ষক চুমকি খাতুন প্রশিক্ষণের আড়ালে NPR-এর তথ্য সংগ্রহ করছে বলে গুজব ছড়ায়। এরপর তাঁর বাড়িতে চড়াও হয়ে হামলা চালায় এলাকাবাসী। এমনকী বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। শেষপর্যন্ত তাকে পুলিশের দ্বারস্থ হতে হয়। জেলায় এভাবে গুজব ছড়ানোর আতঙ্কে ভুগছেন সরকারি কর্মীরা। সাধারণ মানুষকে সচেতন করতে মাইক ফুঁকে প্রচার শুরু করেছে প্রশাসন। 

[আরও পড়ুন :ছিঁটেফোঁটা বৃষ্টি-ঘন কুয়াশা, শেষবেলায় খামখেয়ালি আচরণ শীতের]

একই ধরণের আরেকটি ঘটনা ঘটেছে রাজস্থানের কোটায়। বৃদজাম এলাকায় ন্যাশনাল ইকোনমিক সেনসাসের কাজ করছিলেন নাজিরান বানো। সমীক্ষার কাজ করার সময় তাঁর উপর এলাকার কয়েকজন চড়াও হয়। এই ঘটনায় একজনকে গ্রেপ্তারও করা হয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে