২৮ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৮ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

অরিজিৎ গুপ্ত, হাওড়া: হাওড়ার মৌখালির একটি ঝোপ থেকে উদ্ধার হল ৭ ফুট উচ্চতার একটি পাইথন। বিষয়টিকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়িয়েছে ওই এলাকায়। খবর পেয়ে বনদপ্তরের কর্মীরা সেটিকে উদ্ধার করেন। বর্তমানে সল্টলেকের প্রাণী উদ্ধার কেন্দ্রে রাখা হয়েছে পাইথনটিকে।

[আরও পড়ুন: পুরুলিয়ার টুরগা প্রকল্পের বিরোধিতায় তথ্যচিত্র প্রদর্শন, পুলিশের জালে নির্মাতা-সহ ২]

সোমবার রাতে স্থানীয় মৌখালি ব্যায়াম সমিতি ক্লাবের সদস্যরা প্রথম ওই পাইথনটি দেখতে পান। ক্লাবের পাশে থাকা ঝোপে কিছু একটা নড়াচড়া করছে দেখে ক্লাবের সদস্যরা সেখানে যান। তারপর ২৫ কেজি ওজনের পাইথনটিকে উদ্ধার করে ক্লাবে নিয়ে আসেন। খবর দেওয়া হয় জগাছা থানায়। পুলিশ এসে পাইথনটিকে থানায় নিয়ে যায়। খবর দেওয়া হয় বনদপ্তরকেও। মঙ্গলবার সকালে জগাছা থানায় ছুটে আসে বনদপ্তরের উদ্ধারকারী দল। তারাই পাইথনটিকে উদ্ধার করে সল্টলেকের প্রাণী উদ্ধার কেন্দ্রে পাঠিয়ে দেয়।

বনদপ্তর সূত্রে খবর, এটির নাম ইন্ডিয়ান রক পাইথন। কোনও বিষ নেই। তবে মুরগি কিংবা ছোট হরিণ অনায়াসে গিলে খেয়ে ফেলতে পারে। এই ধরনের পাইথন মূলত পাহাড়ি এলাকা এবং জঙ্গলে থাকে। কিন্তু, হাওড়া শহরের মতো লোকালয়ে কী করে এটি চলে এল তা বোঝা যাচ্ছে না।

[আরও পড়ুন: কোচবিহারের হোমে অগ্নিদগ্ধ হয়ে মৃত কিশোর, খুনের অভিযোগ দায়ের পরিবারের]

এপ্রসঙ্গে হাওড়া জেলার বন আধিকারিক সমনাথ সরকার বলেন, ‘প্রাথমিক তদন্তে মনে হচ্ছে পাইথনটি উত্তরবঙ্গ বা দক্ষিণবঙ্গের জঙ্গল থেকে এখানে চলে এসেছে। কোনওভাবে মালগাড়িতে উঠে পাইথনটি মৌখালি চলে আসে তারপর রেললাইন ধারে পৌঁছে ঝোপের মধ্যে লুকিয়ে পড়ে। অথবা পাথর বোঝাই ট্রাকে করেও মৌখালিতে চলে আসতে পারে।’ বনদপ্তর সূত্রে আরও জানা গিয়েছে, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও উত্তরবঙ্গের কোনও জেলা থেকে পাইথনটি ট্রেনে করে মৌখালিতে চলে আসে পারে। তবে আর একটি সম্ভবনাও উড়িয়ে দিচ্ছেন না বন আধিকারিকরা। তাঁরা মনে করছেন, মৌখালির কাছে গড়ফায় একটি নিকাশি খাল আছে। গঙ্গায় কয়েকদিনের ভরা কোটাল হয়েছিল সেসময় পাইথনটি চলে আসতে পারে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং