১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনাতঙ্ক কাটিয়ে ফের ভক্তদের জন্য দরজা খুলছে বেলুড় মঠ

Published by: Paramita Paul |    Posted: June 11, 2020 3:49 pm|    Updated: June 11, 2020 4:21 pm

Belur Math will be open from Monday with strong rules

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণেশ্বরের পর এবার বেলুড় মঠ। আনলকের প্রথম পর্যায়ে ভক্তদের জন্য মঠ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ। তবে মঠে ঢুকতে হবে কড়া নিয়মবিধি। বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। বৃহস্পতিবার এমনটাই ঘোষণা করেছে মঠ কর্তৃপক্ষ।

সপ্তাহের গোড়াতে অর্থাৎ সোমবার, ১৫ জুন থেকে খুলে যাবে মঠের দরজা। ঢুকতে পারবেন ভক্তরা। মঠের বাইরে অস্থায়ী ছাউনি তৈরি করে থার্মাল স্ক্রিনিং করা হবে। বাইরের ভিড়ের উপর নির্ভর করবে মঠে কতজন ঢুকতে পারবেন। তবে মূল মন্দিরে একবারে মাত্র দশজন ঢুকতে পারবেন। রামকৃষ্ণ দেবের মূর্তি দর্শন করেই বেরিয়ে যেতে হবে। ভিতরে বসে ধ্যান করা যাবে না। চলবে না মিষ্টি-ফুল নিয়ে আসাও। সামাজিক দূরত্ব মানতে মঠের বাইরে মার্কিং করে দেওয়া হচ্ছে। সেই অনুযায়ী লাইন দিতে হবে। মন্দির সংলগ্ন এলাকায় মানতে হবে সামাজিক দূরত্ব। তবে মঠের মহারাজদের সঙ্গে দেখা করা যাবে না। সন্ধ্যারতি বা মঙ্গলারতি দেখতে পারবেন না ভক্তরা। সবমিলিয়ে কঠোর নিয়মের ঘেরাটোপে খুলছে বেলুড় মঠ।

[আরও পড়ুন : ফের ত্রাতার ভূমিকায় অধীর চৌধুরি, ভিন রাজ্যে মৃত শ্রমিকের দেহ ফেরাচ্ছেন বহরমপুরের সাংসদ]

প্রসঙ্গত, লকডাউনের শুরু, মার্চ মাস থেকে আমজনতার জন্য বন্ধ ছিল বেলুড় মঠের দরজা। ১ জুন থেকে রাজ্যে মন্দির-মসজিদ-ধর্মস্থান খুনে দেওয়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই সময় মন্দিরের দরজা উন্মুক্ত করেনি দক্ষিণেশ্বর, বেলুড় মঠ-সহ একাধিক ধর্মস্থান। কিছুদিন সময় চেয়েছিল তাঁরা। অবশেষে শনিবার, ১৩ জুন আমজনতার জন্য দক্ষিণেশ্বরের মন্দিরের দরজা খুলে যাচ্ছে। সোমবার থেকে খুলবে বেলুড় মঠের দরজা।

[আরও পড়ুন : যেমন দক্ষতা তেমন কাজ, পরিযায়ী শ্রমিকদের জন্য ‘স্কিল ম্যাপিং’ রাজ্যের]

বেলুড় মঠ খুলে দেওয়ার সিদ্ধান্তে স্বভাবতই খুশি ভক্তরা। তাঁরা জানিয়েছেন, প্রায় আড়াই মাস ধরে মঠ বন্ধ ছিল। তাই তাঁরা ভিতরে ঢুকতে পারতেন না। কিন্তু প্রতিদিন মঠের বাইরে এসে দরজায় মাথা ঠেকিয়ে প্রণাম করতেন তাঁরা। এবার মঠের ভিতরে ঢুকতে পেরে আনন্দিত তাঁরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে