২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

ছাত্রী নিরাপত্তায় নয়া উদ্যোগ, দুর্গাপুরে স্কুলেই মার্শাল আর্টের প্রশিক্ষণ শুরুর সিদ্ধান্ত

Published by: Tiyasha Sarkar |    Posted: December 10, 2019 4:06 pm|    Updated: December 10, 2019 4:06 pm

An Images

সুদীপ বন্দ্যোপাধ্যায়, দুর্গাপুর: হায়দরাবাদ কাণ্ড থেকে শিক্ষা নিয়ে ছাত্রীদের নিরাপত্তায় অভিনব উদ্যোগ নিল ব্লক প্রশাসন। শীঘ্রই দুর্গাপুরের অন্ডাল ব্লক প্রশাসনের উদ্যোগে মার্শাল আর্ট প্রশিক্ষণ শিবির শুরু হতে চলেছে কন্যাশ্রীদের জন্য। শুধু কন্যাশ্রীরাই নয়, তাদের সঙ্গে মার্শাল আর্টের প্রশিক্ষণ নেবেন তিন মহিলা পুলিশ কর্মীও। অন্ডাল পঞ্চায়েত সমিতির উদ্যোগে ব্লকের ২৫ টি স্কুল থেকে দু’জন করে মোট ৫০ জন কন্যাশ্রীকে বেছে নিয়ে এই প্রশিক্ষণ শিবির শুরু করছে ব্লক প্রশাসন। সেই কারণে মঙ্গলবার সূচনা করা হল ‘সম্মান টু প্রটেক্ট সেল্ফ রেসপেক্ট’ প্রকল্পের।

জানা গিয়েছে, প্রতি সোম, বুধ ও শুক্রবার অন্ডাল গ্রাম প্রাথমিক স্কুলে বসবে মার্শাল আর্টের প্রশিক্ষণ শিবির। প্রশাসনের বাছাই করা কয়েকজন এই ট্রেনিং দেবে বলে জানা গিয়েছে। ৩৬ দিন ধরে চলবে এই শিবির। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষিত কন্যাশ্রীরাই স্কুলের অনান্যদের মার্শাল আর্ট শেখাবে, এমনটাই জানিয়েছেন অন্ডালের বিডিও ঋত্বিক হাজরা। শুধু মার্শাল আর্টের ট্রেনিংই নয় সপ্তাহে একদিন করে মহিলাদের বিভিন্ন বিষয় নিয়ে সেমিনারের আয়োজন করা হবে। নারী শক্তি, মহিলাদের আইনি রক্ষাকবচ কিংবা মহিলাদের জন্যে বিশেষ কর্মসংস্থানের উপর এই সেমিনারে আলোচনা হবে।

[আরও পড়ুন: প্রথমবার সৈকত শহরে বাণিজ্য সম্মেলন, সেজে উঠছে দিঘার কনভেনশন সেন্টার]

মঙ্গলবার মানবাধিকার দিবসের দিনই শুভ সূচনা হল ‘সম্মান টু প্রটেক্ট সেল্ফ রেসপেক্ট’ প্রকল্পের। দুর্গাপুরের মহকুমাশাসক অনির্বান কোলে ও জেলা এবং ব্লকের অন্যান্য আধিকারিকের উপস্থিতিতে এদিন এই প্রকল্পের সুচনা হয়। জানা গিয়েছে, বুধবার থেকেই শুরু হবে মার্শাল আর্টের প্রশিক্ষণ শিবির। এই বিষয়ে অন্ডালের বিডিও ঋত্বিক হাজরা জানান, “ আজকের দিনে দাঁড়িয়ে প্রত্যেকে মেয়েকে আত্মরক্ষা করতে হবে। নিজের সম্মান বাঁচাতে হবে নিজেকেই। তাই ছাত্রী অবস্থা থেকেই যাতে মেয়েরা নিজেদের আত্মরক্ষা করতে শেখে সেই কারণেই এই উদ্যোগ। এতে তাদের মনোবলও বাড়বে। ভবিষ্যতে স্বাবলম্বী হয়ে আরও বড় জায়গায় যেতে পারবে আজকের ছাত্রীরা।” জেলা প্রশাসনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে পড়ুয়া ও অভিভাবকরা।

[আরও পড়ুন: সুফল বাংলার স্টল থেকে পিঁয়াজ লুট, পুলিশি পাহারায় চলছে বিকিকিনি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement