১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশেষ চাহিদাসম্পন্নদের ভোটদানে উৎসাহিত করতে পূর্ব বর্ধমানে ‘সমানুভূতি যাত্রা’

Published by: Soumya Mukherjee |    Posted: April 1, 2019 7:38 pm|    Updated: April 1, 2019 9:52 pm

Burdwan dirstict strats bus for rise awarnees in special abled person.

সৌরভ মাজি, বর্ধমান: গণতন্ত্রকে শক্তিশালী করতে বিশেষ চাহিদা সম্পন্নদেরও ভূমিকা নিতে হবে। এই বার্তা পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছিল নির্বাচন কমিশন। পূর্ব বর্ধমান জেলাতেও শুরু হয়। এবার বিশেষ চাহিদা সম্পন্নদের মধ্যে দুই কৃতীকে আইকন করে প্রচারে নামল জেলা নির্বাচনী দপ্তর।

এর জন্য একটি বিশেষ বাসযাত্রার সূচনাও করা হয়েছে সোমবার। তারপর এই বাসটি জেলার সবকটি ব্লক ও বিশেষ চাহিদা সম্পন্নদের ৯টি হোম পরিক্রমা শুরু করেছে। এই বাসের সঙ্গে ওই দুই আইকনও বিশেষ চাহিদা সম্পন্নদের ভোটদান করা কতটা জরুরি তা বোঝাবেন। তাঁদের ভোটদানে উৎসাহিত করবেন। ভোট কেন্দ্রে বিশেষ চাহিদা সম্পন্নদের সহায়তার জন্য যে সমস্ত ব্যবস্থা রাখা হচ্ছে তা সম্পর্কেও জানাবেন তাঁরা। বাসেও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের ভোটদানে উৎসাহিত করতে বিভিন্ন ভিডিও এবং অডিও প্রদর্শনী রাখা হয়েছে। মূক ও বধিরদের নিজস্ব ভাষা (ইশারায়) ব্যবহার করে ভিডিও বার্তার ব্যবস্থাও থাকছে। ৮ এপ্রিল পর্যন্ত এই বাস পরিক্রমা করবে সারা জেলায়।

জেলা নির্বাচনী দপ্তরের পক্ষ থেকে এই পরিষেবার নাম দেওয়া হয়েছে সমানুভূতি যাত্রা। জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব, অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অরিন্দম নিয়োগী, প্রমুখ সোমবার এই বাসের সূচনায় হাজির ছিলেন। সমানুভূতি যাত্রার সূচনায় দুই কৃতীকে সংবর্ধনাও দেওয়া হয়। ত্রয়ী দাশগুপ্ত ও নাজমিন খাতুন নামে দুই বিশেষ চাহিদা সম্পন্ন মহিলাকে এই সমানুভূতি যাত্রার আইকন করা হয়েছে প্রশাসনের তরফে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এবারে এই জেলায় বিশেষ চাহিদাসম্পন্ন ভোটার রয়েছেন প্রায় সাড়ে ১৫ হাজার।

[আরও পড়ুন-‘বাংলায় এনআরসি বাঙালিদের বিতাড়নের চক্রান্ত’, প্রচার সভা থেকে হুঁশিয়ারি তৃণমূল নেতার ]

জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জানান, বিশেষ চাহিদা সম্পন্নদের ভোটার লিস্টে নাম তোলার ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল। এবার তাঁরা যাতে ভোটদান করে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন সেই ব্যাপারে উৎসাহিত করা হচ্ছে। বিভিন্ন জায়গায় ক্যাম্প করা হয়েছে। এবার সমানুভূতি যাত্রার সূচনা করা হল।

[আরও পড়ুন- প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ, প্রশ্নের ভয়ে ভোটের আগে গ্রামমুখো হচ্ছেন না নেতারা]

এই বাসটিতে বিশেষ ব্যবস্থা থাকছে। জেলার সবগুলি বিডিও দপ্তরে যাবে বাসটি। বিশেষ চাহিদা সম্পন্ন ভোটাররা এসে অডিও-ভিজুয়াল মাধ্যমে জানতে পারবেন কেন তাঁদেরও ভোটদান করা জরুরি। কীভাবে ভোটদান করতে হবে সেই বিষয়েও সচেতন করা হবে। জেলাশাসকের কথায়, সকলেই ভোট দিন।নির্ভয়ে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করুন। বিশেষ চাহিদা সম্পন্ন ভোটারদের ভোটদান নিশ্চিত করতে হবে। তাই এই প্রচার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে