২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

আমফানে ব্যাপক ক্ষতি বাংলার, ক্ষত খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রের প্রতিনিধি দল

Published by: Sayani Sen |    Posted: June 4, 2020 1:11 pm|    Updated: June 4, 2020 1:24 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল শক্তিশালী আমফানের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত বাংলার বিস্তীর্ণ এলাকা। আমফানের ক্ষত খতিয়ে দেখতে রাজ্যে আসছে সাত সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল। বৃহস্পতিবার বিকেলেই রাজ্যে আসবে দলটি। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন ওই দলের প্রতিনিধিরা। 

বৃহস্পতিবার বিকেলেই স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্ম সচিবের নেতৃত্বে রাজ্যে আসছে ৭ সদস্যের ওই দলটি। দলে থাকবেন জলশক্তি, বিদ্যুৎ, সড়ক, মৎস্য মন্ত্রকের আধিকারিকরা। দু’দিনের সফরে আসছেন তাঁরা। শুক্রবারই দু’টি দলে ভাগ হয়ে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকা পরিদর্শন করবেন তাঁরা। একটি দল হেলিকপ্টারে যাবে উত্তর ২৪ পরগনার হাসনাবাদ, ধামাখালি, সন্দেশখালির দিকে। আরেকটি দল যাবে দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমা, ব্রজবল্লভপুর, রামগঙ্গা, ভাড়াতলার দিকে। ক্ষতিগ্রস্ত এলাকা খতিয়ে দেখার পর নবান্নে ফিরবেন তাঁরা। কথা বলবেন মুখ্যসচিবের সঙ্গে। তারপর দিল্লিতে গিয়ে কেন্দ্রের কাছে ক্ষয়ক্ষতির বিস্তারিত রিপোর্ট জমা দেবেন তাঁরা। সেই রিপোর্টের উপর ভিত্তি করেই আবারও আর্থিক সাহায্য করতে পারে কেন্দ্রীয় সরকার।

এদিকে, কেন্দ্রীয় দলের পরিদর্শন প্রসঙ্গে এদিন টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। তিনি লেখেন, “কেন্দ্রীয় দল পরিদর্শনের সম্পূর্ণ সদব্যবহার করা প্রয়োজন।”

[আরও পড়ুন: ‘অসুবিধা হলে সরাসরি আমাকে ফোন করুন’, পরিযায়ী শ্রমিকদের সাহায্যের আশ্বাস অনুব্রতর]

গত ২০  মে আমফান তাণ্ডব চালায় বাংলায়। ক্ষতিগ্রস্ত হয় কলকাতা-সহ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি-সহ বাংলার বিভিন্ন প্রান্ত। ভেঙে যায় বহু গাছ। ভেঙে যায় বিদ্যুতের খুঁটি। তার ফলে বহু জায়গায় বিপর্যস্ত হয় বিদ্যুৎ এবং পানীয় জলের পরিষেবা। আমফান বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আকাশপথে মুখ্যমন্ত্রীর সঙ্গে বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন তিনি। সফরসঙ্গী ছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। এলাকা পরিদর্শনের পর বসিরহাট কলেজে বৈঠকও করেন প্রধানমন্ত্রী। আমফান বিধ্বস্ত বাংলার জন্য ১ হাজার কোটি টাকা আর্থিক প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রীর। এরপর আবারও কেন্দ্রের প্রতিনিধি দল ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে আসবে বলে জানিয়েছিলেন তিনি। সেই অনুযায়ী বৃহস্পতিবার রাজ্যে আসছে কেন্দ্রের প্রতিনিধিদল। 

[আরও পড়ুন: করোনা চিকিৎসায় অবহেলা, বরখাস্ত বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের ২৬ জন চিকিৎসক

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement