BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্ক বিশ্বভারতীতেও! চিনা পড়ুয়াদের অনুষ্ঠান বাতিল বিশ্ববিদ্যালয়ের

Published by: Subhamay Mandal |    Posted: March 4, 2020 3:35 pm|    Updated: March 12, 2020 1:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্ক এবার ঢুকে পড়ল বিশ্বভারতীতেও। আতঙ্কের জেরে শান্তিনিকেতনে চিনের ইউনান বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দলের অনুষ্ঠান বাতিল করল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্বভারতীর চিনা ভবনে বেশ কিছু অনুষ্ঠান করার কথা ছিল। সেখানেই উপস্থিত থাকার কথা ছিল চিনা প্রতিনিধিদের। কিন্তু করোনা ভাইরাসের আতঙ্কের জেরে ঝুঁকি নিতে নারাজ বিশ্বভারতী। তাই বাতিলই করা হয়েছে অনুষ্ঠান। ইউনান বিশ্ববিদ্যালয়ের কোনও পড়ুয়াকেই ভারতে আসতে দেওয়া হচ্ছে না।

জানা গিয়েছে, ফেব্রুয়ারি মাসে শান্তিনিকেতনে আসার কথা ছিল প্রতিনিধি দলের। কিন্তু তাঁরা কেউই আসছেন না। তাই নতুন করে অন্য কোনও অনুষ্ঠানও চিনা ভবনে রাখছে না বিশ্বভারতী কর্তৃপক্ষ। এদিকে, করোনা ভাইরাসে চিনে অব্যাহত মৃত্যুমিছিল। সেই কারণে পরিজনদের কথা ভেবে আতঙ্কে রয়েছেন বিশ্বভারতীর চিনা পড়ুয়ারা। চিনা ভবনের পড়ুয়ারা আতঙ্কগ্রস্ত দেশের কথা ভেবে। তবে চিনে পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় সাময়িক স্বস্তি দিচ্ছে পড়ুয়াদের।

[আরও পড়ুন: ‘দিল্লি হিংসা থেকে নজর ঘোরাতে করোনা নিয়ে গুজব’, বিস্ফোরক মমতা]

এদিকে, করোনা রুখতে তৎপর কেন্দ্র সরকার। বিদেশ থেকে আসা সমস্ত নাগরিককে বিমানবন্দরের থার্মাল স্ক্রিনিং করা হবে বলে বুধবার সরকারের তরফে জানানো হয়েছে। এতদিন বাছাই করা চারটি দেশের নাগরিকদের এই পরীক্ষা করা হচ্ছিল। বুধবার এমন ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এদিন সকালে দিল্লির মেডিক্যাল আধিরকারিকদের নিয়ে জরুরি বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এরপর সাংবাদিক বৈঠকে তিনি জানান, ইরানে একটি ল্যাব তৈরির পরিকল্পনা করেছে কেন্দ্র সরকার। যাতে ইরান থেকে ভারতীয় নাগরিকদের দেশে ফেরানোর আগে সেই ল্যাবে পরীক্ষা করানো হবে। তবে ইরান সরকার অনুমতি দিলে তবেই এই পদক্ষেপ করা যাবে বলে জানা গিয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement