১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Duare Sarkar: করোনার প্রকোপ কমতেই চালু হচ্ছে ‘দুয়ারে সরকার’, সময়সূচি জানাল নবান্ন

Published by: Paramita Paul |    Posted: January 25, 2022 7:37 pm|    Updated: January 25, 2022 8:01 pm

Duare Sarkar camp will be started from 15 February in Bengal | Sangbad Pratidin

মলয় কুণ্ডু: করোনার কোপে পিছিয়ে গিয়েছিল দুয়ার সরকার (Duare Sarkar) কর্মসূচি। আপাতত রাজ্যের করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। কড়া বিধিনিষেধ কাটিয়ে ছন্দে ফিরছে বাংলা। তাই এবার ‘দুয়ারে সরকার’ এবং ‘পাড়ায় সমাধান’ প্রকল্প শুরুর সময়সূচি জানিয়ে দিল নবান্ন। মঙ্গলবার এই সংক্রান্ত নয়া বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

নবান্নের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে রাজ্য সরকারের পাড়ায় সমাধান কর্মসূচি। চলবে ১৫ মার্চ পর্যন্ত। যেখানে স্থানীয় সমস্যার সমাধান করা হবে। ১ ফেব্রুয়ারি থেকে বাসিন্দাদের আবেদনপত্র জমা নেওয়া হবে। ১৬ তারিখ থেকে সেই সমস্যার সমাধানের জন্য সংশ্লিষ্ট বিভাগের অভ্যন্তরীণ পদক্ষেপ করা হবে। ১ মার্চ থেকে সেই সমাধান পৌঁছে যাবে বাসিন্দাদের কাছে। উল্লেখ্য, জানুয়ারি মাসেই এই কর্মসূচি হওয়ার কথা ছিল। কিন্তু করোনার প্রকোপে তা পিছিয়ে গিয়েছিল।

[আরও পড়ুন: ‘তালিবান মনে করে আমার শরীরটাও ওদের’, বিস্ফোরক দাবি একমাত্র আফগান পর্ন তারকার]

বছরের প্রথমেই দুয়ারে সরকার প্রকল্প শুরুর কথা থাকলেও করোনা কাঁটায় তা বাতিল করতে হয়। তবে ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি থেকে পাড়ায় পাড়ায় সেই ক্যাম্প বসছে আবার। সরকারি বিজ্ঞপ্তি বলছে, ১৫ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম দফার আবেদনপত্র গ্রহণ করা হবে। পরে আবার ১ থেকে ৭ মার্চ পর্যন্ত গৃহীত হবে আবেদনপত্র। ৮ তারিখ থেকে সেই সমস্ত অভিযোগ, সমস্যার সমাধান করা হবে। যদিও ১ ফেব্রুয়ারি থেকে এই পরিষেবা শুরু হবে বলে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। আপাতত তা ১৫ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে। 

প্রসঙ্গত, গত বছরের শেষের দিক থেকে ফের বাড়ছিল করোনা সংক্রমণ। দাপট দেখাচ্ছিল ওমিক্রন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাজ্যজুড়ে কড়া বিধিনিষেধ জারি হয়। তাই পিছিয়ে দিতে হয় দুয়ারে সরকার প্রকল্পও। ইতিমধ্যেই ২ দফায় ‘দুয়ারে সরকার’ শিবিরে কাজ হয়ে গিয়েছে। প্রচুর মানুষ সেখানে গিয়ে উপকার পেয়েছেন। আটকে থাকা নানা পরিষেবা মিলেছে চটজলদি। 

[আরও পড়ুন: ‘অভিমানে’ পদ্মশ্রী সম্মান প্রত্যাখ্যান করলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে