BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: মহামারী কি দূর হবে? দেবীর আগমন-গমনে কীসের ইঙ্গিত?

Published by: Sulaya Singha |    Posted: August 21, 2021 4:05 pm|    Updated: August 24, 2021 7:31 pm

Durga Puja 2021: Here is what Goddess Durga's arrival in Horse and departure in palanqin signify | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিনকাল তখন ছিল বেশ অন্যরকম। এত বাহারি পুজোর ঘনঘটা ছিল না চারিদিকে। পাড়া কিংবা বাড়ির পুজোই ছিল আকর্ষণের কেন্দ্রবিন্দু। সেইসব দিনে বাড়ির প্রবীণরা খুব খেয়াল রাখতেন, দেবীর আগমন বা গমনের ব্যাপারে। কারণ তার ফলাফলের উপরই যে বছরের ভাল-মন্দ কাটার অনেকখানিই নির্ভর করে। এখন হয়তো অনেকেই এসব বিশেষ ভেবে দেখেন না। আজকের জেনারেশনের অনেকের কাছেই দেবীর আগমন এবং গমন দুই-ই ম্যাটাডোরে! কিন্তু যত হালকা ভাবে নেওয়া হয়, ব্যাপারটি কিন্তু তা নয়। কারণ এই আগমন, গমনের সঙ্গে মিশে থাকে নিখুঁত গণনা। এবং তার ভিত্তিতে পুরো বছরটাই কেমন যাবে, তা অনুমান করা যায়। আর তাই আগের মতোই এখনও দেবীর আগমন, গমন এবং তার ফলাফল প্রাসঙ্গিক।

প্রথমে জেনে নেওয়া যাক, আগমন-গমনের তাৎপর্য। দেবীর যদি গজে আগমন হয়, তবে তা শান্তি-সমৃদ্ধি, শস্যপূর্ণ বসুন্ধরার প্রতীক। দেবী দোলায় এলে হয় মড়ক। মা দুর্গা যদি নৌকায় আসেন, তার মানে শস্যবৃদ্ধি ও জলবৃ্দ্ধি। চারদিক জল থইথই। সেই জল বাড়লে কিন্তু প্লাবনও হতে পারে। তবে বৃষ্টি ভাল হলে ফসল ফলার সম্ভাবনাও জোরদার হয়। কিন্তু দেবী যদি ঘোড়ায় আসেন, তাহলে বুঝতে হবে ফল ছত্রভঙ্গ। সামাজিক ও রাজনৈতিক ভাবে বেশ অস্থিরতার ইঙ্গিত আছে এই সময়। ঘোড়ার সঙ্গে রাজা-বাদশা তথা রাজনীতির যোগ সহজেই অনুমেয়। ষষ্ঠী এবং দশমী যদি সোম কিংবা মঙ্গলবার হয়, সেক্ষেত্রে সাধারণত মায়ের গজে আগমন বা গমন ঘটে। মঙ্গল ও শনিবার হলে ঘটকে আগমন-গমন হয়ে থাকে। বুধবার হলে হয় নৌকা। আর বৃহস্পতি ও শুক্রবার দোলায় আগমন বা গমন হয়। 

[আরও পড়ুন: করোনা আবহে ভিড় এড়াতে বাড়তি সতর্কতা, জন্মাষ্টমীতে ভক্তদের জন্য বন্ধ বেলুড় মঠ]

এবার দেবী কীসে আসছেন? পঞ্জিকা বলছে, দেবীর (Durga Puja 2021) এবার ঘোটকে আগমন। ফল, ছত্রভঙ্গ। ১১ অক্টোবর মহাষষ্ঠীতে এবার আসছেন দেবী দুর্গা। গতবারও করোনা আবহে হয়েছে পুজো। এবার তাঁর ঘোড়ায় আসা যেন অশনিসংকেত। এখনও করোনার (Coronavirus) ভয় যায়নি। উলটে চোখ রাঙাচ্ছে মারণ ভাইরাসের নয়া ডেল্টা ভ্যারিয়েন্ট। অর্থাৎ এক্ষেত্রেও বছরটা শুভ নয় মোটেই। এদিকে, এবার দেবীর গমন দোলায়। অর্থাৎ, ফল মড়ক।

Durga1

সব মিলিয়ে, দেবীর আগমন-গমনেই ইঙ্গিত মিলছে, বছরটি মোটেই সুবিধের নয়। সাবধানেই থাকতে হবে। সবথেকে বড় কথা, এই অশুভ সবকিছুর মধ্যেও তো মা আসছেন। সেইটেই সবথেকে আনন্দের। প্রাপ্তির।

[আরও পড়ুন: কৌশিকী অমাবস্যার জন্য আগামী মাসের ছ’দিন বন্ধ থাকবে তারাপীঠ মন্দিরের দরজা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement