২ কার্তিক  ১৪২৬  রবিবার ২০ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

পলাশ পাত্র, তেহট্ট:  উত্তর দিনাজপুরে খোদ তৃণমূলের প্রাক্তন জেলা সভাপতি-সহ জেলা পরিষদের ১০ জন সদস্য যোগ দিলেন বিজেপিতে। নদিয়াতে আবার এক প্রাক্তন সিপিএম বিধায়কের দলবদল নিয়ে জল্পনা তুঙ্গে। সোমবার বিজেপির সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগেই করিমপুরের প্রাক্তন বিধায়ক সমরেন্দ্রনাথ ঘোষকে বহিষ্কার করল সিপিএমের এরিয়া কমিটি। বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করেছেন দলের নদিয়া জেলা সম্পাদক সুমিত দে। এদিকে দল থেকে বহিষ্কৃত হওয়া নিয়ে অবশ্য কোনও মন্তব্য করতে চাননি সমরেন্দ্রনাথ ঘোষ। তাঁর দাবি, দলের তরফে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি।

[ আরও পড়ুন: ধস নামিয়ে রাজ্যে প্রথম জেলা পরিষদ দখল বিজেপির, গেরুয়াময় দক্ষিণ দিনাজপুর]

২০১১ সালে নদিয়ার করিমপুর থেকে বিধায়ক নির্বাচিত হন সিপিএমের সমরেন্দ্রনাথ ঘোষ। পরের বার অর্থাৎ ২০১৬ সালে ভোটে তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্রের কাছে হেরে যান তিনি। সিপিএমের অন্দরের খবর, ইদানিং দলের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছিলেন প্রাক্তন বিধায়ক। দলের কর্মসূচিও এড়িয়ে যাচ্ছিলেন। উলটে তলে তলে বিজেপির সঙ্গে যোগাযোগ রাখছিলেন সমরেন্দ্রনাথ ঘোষ। স্থানীয় বাসিন্দাদের একাংশের দাবি, পঞ্চায়েত ভোটের সময়ে বিজেপির সঙ্গে অঘোষিত জোট করে জেলা পরিষদে প্রার্থী হয়েছিলেন সিপিএমের প্রাক্তন বিধায়ক। বিষয়টি নজর আসে করিমপুর এরিয়া কমিটির। সোমবার করিমপুরে দলের কার্যালয়ে জরুরি বৈঠকে বসেন সিপিএমের এরিয়া কমিটির সদস্যরা। বৈঠকে কমিটির ২০ জন সদস্যের মধ্যে হাজির ছিলেন ১১ জন। জানা গিয়েছে, সভার শুরুতেই সমরেন্দ্রনাথ ঘোষের দলবিরোধী কাজকর্ম ও বিজেপির সঙ্গে যোগাযোগ রাখা নিয়ে বিস্তারিত তথ্য পেশ করেন সিপিএমের করিমপুর এরিয়া কমিটির ভারপ্রাপ্ত সম্পাদক আসাদুল খান। দীর্ঘ আলোচনার পর দলবিরোধী কাজ ও বিজেপির সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগে প্রাক্তন বিধায়ক সমরেন্দ্রনাথ ঘোষকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। করিমপুর এরিয়া কমিটির তরফে নিয়ম মেনে সেই সিপিএমের নদিয়া জেলা কমিটিকে জানিয়েও দেওয়া হয় বলে খবর। এরপরই করিমপুরের প্রাক্তন বিধায়ককে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করেন সিপিএমের নদিয়া জেলা সম্পাদক সুমিত দে।

Samar Ghosh

ছাত্র থাকাকালীনই বামপন্থী রাজনীতির সঙ্গে যুক্ত হন সমরেন্দ্রনাথ ঘোষ। সিপিএমের ছাত্র সংগঠন এসএফআইয়ের সক্রিয় সদস্য ছিলেন তিনি। সিপিএম পার্টির সদস্যপদ পান ১৯৯৬ সালে। ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত নদিয়া জেলা পরিষদের সিপিএম সদস্য ছিলেন সমরেন্দ্রনাথ ঘোষ। ২০১১ সালে করিমপুর থেকে বিধায়ক নির্বাচিত হন তিনি।

[আরও পড়ুন: তৃণমূল বিধায়কের বাড়িতে সালিশি সভায় গন্ডগোল, ছুরির আঘাতে গুরুতর জখম যুবক]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং