BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুড়ে খাক গাছপালা, তিনদিন ধরে জ্বলছে গড় পঞ্চকোট পাহাড়ের জঙ্গল

Published by: Paramita Paul |    Posted: March 26, 2022 9:38 pm|    Updated: March 26, 2022 10:06 pm

Fire broke out in Garpanchkot Hill top | Sangbad Pratidin

জ্বলছে গড় পঞ্চকোট পাহাড়ের জঙ্গল। ছবি: অমিতলাল সিং দেও।

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: টানা তিন দিন ধরে জ্বলছে পুরুলিয়ার (Purulia) সংরক্ষিত গড় পঞ্চকোট পাহাড়ের জঙ্গল। পাহাড় চূড়ায় আগুন ছড়িয়ে পড়ায় তা নেভাতেই পারছে না বনবিভাগ। কংসাবতী উত্তর বনবিভাগের অধীনে থাকা গড় পঞ্চকোট পাহাড় জঙ্গল সংরক্ষিত বনাঞ্চল। সেই সংরক্ষিত বনাঞ্চল এলাকায় তিন দিন ধরে আগুন জ্বলতে থাকায় খুব স্বাভাবিকভাবেই বনদপ্তরের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

অভিযোগ, বনকর্মীরা পাহাড়ে উঠে ধারাবাহিকভাবে ফায়ার ব্লোয়ার নিয়ে আগুন না-নিভিয়ে যৌথ বন পরিচালন কমিটি গাছের ডালের সাহায্যে আগুন (Fire) নেভানোর কাজ করায় পরিস্থিতি নিয়ন্ত্রণ আনা যাচ্ছে না। শনিবার রাতেও পাহাড় জঙ্গলের প্রায় সাত-আটটি জায়গায় দাউদাউ করে জ্বলছে। রাজ্যের মুখ্য বনপাল ( দক্ষিণ-পশ্চিম চক্র) মনসারঞ্জন ভট্ট বলেন, “আগুন অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে। আমরা আশা করছি, রবিবারের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসবে।” এদিকে এদিনই সাঁতুড়ির মুরাড্ডি পাহাড়ের জঙ্গলে আগুন লাগে। বনদপ্তরের দাবি, রাতের আগেই তা নিভে গিয়েছে। গত কয়েকদিন আগে বান্দোয়ান এক বনাঞ্চলের বিভিন্ন জঙ্গলে আগুন লেগেছিল।

[আরও পড়ুন: আরও ৬ মাস বিনামূল্যে রেশন পাবেন ৮০ কোটি ভারতবাসী! বড় ঘোষণা মোদি সরকারের]

কিন্তু টানা তিনদিন ধরে এই পাহাড়ে আগুন জ্বলতে থাকায় প্রচুর গাছপালা পুড়ে গিয়েছে। পুড়ে যাচ্ছে বহু কীটপতঙ্গ। গড়পঞ্চকোট ((Garpanchkot) পাহাড়ের জঙ্গলে রয়েছে প্রচুর বনৌষধি গাছ। গড় পঞ্চকোটের এই সংরক্ষিত জঙ্গলে আছে রক পাইথন, সজারু, হায়না, খেঁকশিয়াল, খরগোশ। এই আগুনে যে বন্যপ্রাণরা বিপন্ন তা বুঝতে পেরেছেন পরিবেশ প্রেমীরা। কিন্তু বনদপ্তরের ভূমিকায় তারা সন্তুষ্ট না হওয়ায় সোশ্যাল সাইটে ক্ষোভ উগরে দিচ্ছেন।

Gar Panchakot
জ্বলছে গড় পঞ্চকোট পাহাড়ের জঙ্গল। ছবি: অমিতলাল সিং দেও।

সংরক্ষিত গড় পঞ্চকোটের পাহাড়ের জঙ্গল প্রায় ১৪০০ হেক্টর পর্যন্ত বিস্তৃত। পুরুলিয়ার মাটি থেকে এই পাহাড়ের উচ্চতা প্রায় ৪০০ ফুট। আর সেই পাহাড় চূড়াতেই আগুন লেগে যাওয়ায় বিপাকে পড়েছে বনদপ্তর। পাহাড় চূড়ায় ওঠার জন্য জঙ্গলের পথ দিয়ে কোনও রাস্তা নেই। ফলে আগুন লেগে যাওয়া সবকটি পয়েন্টে পৌঁছতে পারছেন না বনকর্মীরা। গতবছরও এই পাহাড়ের জঙ্গলে আগুন লেগেছিল। সেবারও আগুন নেভাতে বেশ কয়েক দিন সময় লেগে যায়। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, এই পাহাড়-জঙ্গলের প্রায় ৫০ হেক্টর এলাকা জুড়ে জ্বলছে।

[আরও পড়ুন: উপহারের লোভ দেখিয়ে ১১ বছরের কিশোরীর উপর পাশবিক যৌন অত্যাচার, বসিরহাটে গ্রেপ্তার দুই]

 

Gar Panchakot 2
জ্বলছে গড় পঞ্চকোট পাহাড়ের জঙ্গল। ছবি: অমিতলাল সিং দেও।

 

কিন্তু কীভাবে লাগল আগুন? সংরক্ষিত জঙ্গলে বন্যপ্রাণ শিকারে চোরাশিকারীদের কাজ? নাকি গাছের তলায় পড়ে থাকা মহুয়া সংগ্রহে ঝরা পাতা পরিষ্কার করার জন্য যে আগুন লাগানো হয়েছিল তাতেই জঙ্গলে ছড়িয়ে গিয়েছে? সেই সঙ্গে জঙ্গলে বনজ সম্পদ সংগ্রহ করতে যাওয়া মানুষজন জ্বলন্ত বিড়ি-সিগারেট জঙ্গলে ফেলে দিচ্ছে কিনা সেই প্রশ্ন উঠছে। কিন্তু প্রশ্ন ফি বছর পুরুলিয়ার জঙ্গলে এভাবে আগুন লাগার ঘটনার পরেও এমনকী, গত বছর যে ভাবে পুরুলিয়া জুড়ে একের পর এক জঙ্গলে আগুন লেগেছিল তার পরেও কেন নজরদারি শুরু হয়নি? এই প্রশ্নে বনদপ্তরকে কাঠগড়ায় তুলেছেন পরিবেশ প্রেমীরা ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে