×

৪ ফাল্গুন  ১৪২৫  রবিবার ১৭ ফেব্রুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

অরূপ বসাক:  মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন কেটে গিয়েছে। তবে শুরুর দিন মাধ্যমিক পরীক্ষার্থীদের বিনামূল্যে টোটো পরিষেবা দিয়ে তাদের পাশে দাঁড়ালেন কোচবিহার ১ নম্বর কালীঘাট রোডের বাসিন্দা মহম্মদ মুস্তাফা। এর পাশাপাশি মাধ্যমিক পরীক্ষাথীদের চকলেট, জলের বোতল ও কলম দিয়ে শুভেচ্ছা জানায় তৃণমূল ছাত্র পরিষদের মেটেলি ব্লক কমিটি।

স্বেচ্ছাসেবী সংগঠন ব্লাড ডোনার অর্গানাইজেশনের একজন সদস্য মুস্তফা। প্রথম দিন থেকেই তিনি এই সংস্থার সঙ্গে জড়িত। পেশায় তিনি একজন টোটো চালক। মাসিক আয় ১০ হাজার টাকা। মুস্তফাবাবু জানান, “আমি নিজে আর্থিক সমস্যার কারণে মাধ্যমিক পরীক্ষা দিতে পারিনি। তাই আজ যাতে কোনও পরীক্ষার্থী টাকার অভাবে বা সময়ের অভাবে পরীক্ষা দিতে যেতে অসুবিধায় না পড়ে, তাই আমি এই পরিকল্পনা নিয়েছি। আজ থেকে যতদিন এই মাধ্যমিক পরীক্ষা চলবে, ততদিন বিনামূল্যে তাদের পরীক্ষা সেন্টারে পৌঁছে দেব। সকাল ৯ টা থেকে বিকেল পর্যন্ত এই পরিষেবা দেওয়া হবে। নির্দিষ্ট কোনও ছাত্র বা ছাত্রী নয়, সকল পরীক্ষার্থীদের জন্যই এই পরিষেবা দেওয়া হবে।”

সরস্বতী পুজোয় বাইক বাজানোয় আপত্তি, প্রতিবাদীকে পিটিয়ে খুন মুর্শিদাবাদে ]

মুস্তফাবাবু নিজে চতুর্থ শ্রেণী পর্যন্ত কোচবিহার শ্যামাপ্রসাদ প্রাথমিক বিদ্যালয়ে তিনি চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। কিন্তু আর্থিক সমস্যার কারণে এর বেশি তিনি আর পড়াশোনা করতে পারেনি। বাড়িতে রোজগার করার মতো তিনি ছাড়া আর কেও নেই। বাড়িতে মা, স্ত্রী ও দুই ছেলে মেয়ে রয়েছে। ব্লাড ডোনার অর্গানাইজেশন সংস্থার সম্পাদক রাজা বৈদ্য বলেন, “মুস্তফা অনেক দিন থেকেই আমাদের সঙ্গে রয়েছেন। গতকাল সে আমাকে ফোন করে বলে যে সে এই রকম একটা পরিকল্পনা নিতে চায়। আমরা সংস্থার পক্ষ থেকে তার এই পরিকল্পনাকে সাধুবাদ জানাই। সমাজসেবার অপর নাম মহম্মদ মুস্তফা।” আজ মুস্তফাকে ফুলের তোরা দিয়ে সম্মান জানানো হয়।

অন্যদিকে, মঙ্গলবার মাধ্যমিকের প্রথম পরীক্ষার দিনে মালবাজার মহকুমার চালসা গয়ানাথ বিদ্যাপীঠে পড়ুয়াদের হাতে ফুল, জলের বোতল, কলম তুলে দেয় তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদের সদস্যরা। জানা গিয়েছে, জেলা তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি অভিজিৎ সিনহার নির্দেশে এদিন এই কর্মসূচি পালন করা হয়। তৃণমূল ছাত্র পরিষদের মেটেলি ব্লক সভাপতি দেবরাজ দাস, জেলা সদস্য অভিষেক কুণ্ডু, বিক্রম ঝা, প্রদীপ বসাক জানান, মুখমন্ত্রীর অনুপ্রেরণায় ও জেলা সভাপতির নির্দেশে এদিন মাধ্যমিক পরীক্ষাথীদের পরীক্ষার শুভেচ্ছা জানানো হয়। পড়ুয়াদের চকলেট, জলের বোতল ও কলম দেওয়া হয়। মেটেলি ব্লকের সব পরীক্ষাকেন্দ্রেই এই কর্মসূচি করা হবে বলে তাঁরা জানান।

ছবি- দেবাশিস বিশ্বাস

অপহরণের গল্প ফেঁদে উধাও পুরুলিয়ার ‘নিখোঁজ’ বিজেপি নেতা! ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং