৩০ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভ্যাপসা গরমের পর সুখবর। আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টি হবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গেই আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস সূত্রে খবর, একদিকে সক্রিয় মৌসুমী অক্ষরেখা, অন্যদিকে মধ্যপ্রদেশে দেখা গিয়েছে নিম্নচাপ। এই দুইয়ের জোড়া ফলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গে।

বুধবার সকাল থেকেই আকাশের মুখ ছিল ভার। উপকূল অঞ্চলে ঝোড়ো হাওয়াও বইছিল। কলকাতা ও শহরতলীতে রোদের মুখ তেমন দেখা যায়নি। বিক্ষিপ্তভাবে কয়েকটি জায়গায় হালকা বৃষ্টিও হয়। কোথাও কোথাও মাঝারি বৃষ্টি হয়েছে বলে খবর। আবহাওয়াবিদরা জানিয়েছেন, রাজ্যে সক্রিয় রয়েছে মৌসুমী অক্ষরেখা। তার উপর মধ্যপ্রদেশে একটি নিম্নচাপ অবস্থান করছে। সেটি দিঘার ওপর দিয়ে বিস্তৃত। একদিকে মৌসুমী অক্ষরেখা, অন্যদিকে নিম্নচাপের জন্য রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

[ আরও পড়ুন: বউবাজারের আতঙ্ক হাওড়ায়, প্রায় ৪০০টি বাড়ি বিপজ্জনক ঘোষণা পুরসভার ]

অবশ্য দিন দুই আগে থেকেই পূর্বাভাস ছিল উত্তর ওড়িশা সংলগ্ন বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ দানা বেঁধেছে। যার জেরে আগামী দিন তিনেক দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেয় আলিপুর আবহাওয়া দপ্তর। শনিবার হাওয়া অফিসের অধিকর্তা গণেশকুমার দাস জানান, “উত্তর ওড়িশা লাগোয়া বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে।” আবহাওয়াবিদরা এও জানান, ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও কালিম্পং-এ। বুধবার আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে শনিবার পর্যন্ত ভারী বর্ষণ হবে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৪৮ ঘণ্টা ভারী ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

হাওয়া অফিস সূত্রে খবর, অন্য বছরগুলিতে পুজোর আগে শরতের হিমেল পরশ চলে আসে বাতাসে। কিন্তু বর্ষা পিছিয়ে যাওয়ায় এ হেন বিপত্তি। পরিস্থিতি বেশ বেগতিক। পুজোর আগে এখন জিনিসপত্র কেনাকাটা করতে ব্যস্ত বাঙালি। এর মধ্যে বৃষ্টি হওয়ায় ব্যবসায়ীরা সিঁদুরে মেঘ দেখছেন। কপালে চিন্তার ভাঁজ পুজো উদ্যোক্তাদেরও। তবে বর্ষা এবছর দেরি করায় বৃষ্টি ভাসাতে পারে পুজোও।

[ আরও পড়ুন: নানুরের বিজেপি কর্মী খুনে সিবিআই তদন্তের দাবিতে সরব পরিবার ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং