৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Weather Report: সোমবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা, মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা

Published by: Sulaya Singha |    Posted: September 4, 2021 8:59 am|    Updated: September 4, 2021 1:16 pm

Heavy rains to lash South Bengal from Monday, predicts MeT | Sangbad Pratidin

ফাইল ছবি

নব্যেন্দু হাজরা: সপ্তাহের শুরু থেকেই ফের ভারী বৃষ্টিতে ভিজতে চলেছে দক্ষিণবঙ্গ (South Bengal)। রাজ্যজুড়েই মাঝারি বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি মৎস্যজীবীদের উপকূলে যাওয়ার ক্ষেত্রে সতর্কও করল আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)।

হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার থেকে ভারী বৃষ্টি (Heavy Rain) হতে পারে দক্ষিণবঙ্গে। কলকাতায় আংশিক মেঘলা থাকবে আকাশ। দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আর্দ্রতার জন্য থাকবে অস্বস্তিও। বৃষ্টি হলেও বাড়বে তাপমাত্রা। আজ, শনিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। সোম ও মঙ্গলবার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

[আরও পড়ুন: হাই কোর্টের হস্তক্ষেপেও কাটল না জটিলতা, নির্দেশ মেনেই এবার অবস্থান বিক্ষোভে বিশ্বভারতীর পড়ুয়ারা]

এদিকে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় সোম ও মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হবে উপকূলের তিন জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি এবং নদিয়াতেও। আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই জেলাগুলিতে। সোমবার উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে। মৌসুমি অক্ষরেখা গয়া থেকে মালদা হয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত। দক্ষিণ-পূর্ব বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। আর তারই প্রভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলেই মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দপ্তর। সোম ও মঙ্গলবার সমুদ্রে যেতে জারি নিষেধাজ্ঞা। রবিবার বিকেলের মধ্যে উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি মঙ্গলবার থেকে উত্তরবঙ্গেও বাড়বে বৃষ্টির পরিমাণ। আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। রাজ্যের বাইরে আবার সিকিম-সহ সৌরাষ্ট্র কচ্ছ এবং রাজস্থানে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার ও সোমবার পর্যন্ত মধ্য ভারতে ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হবে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে, দিল্লিতেও। রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্রিশগড় ও বিদর্ভে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী কয়েকদিন। বৃষ্টি বাড়তে পারে ওড়িশা, অসম, মেঘালয়েও। নিম্নচাপ তৈরির আগে থেকেই বৃষ্টি বাড়বে অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, তেলেঙ্গানা, মহারাষ্ট্র কর্ণাটক, কেরল ও পুদুচেরিতেও।

[আরও পড়ুন: স্ত্রী কাজে যেতেই লাগাতার মেয়েকে ধর্ষণ! বাধা দিলে খুনের হুমকি ‘গুণধর’ সৎ বাবার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে