১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চুঁচুড়ায় স্কুলের বাগানে তৈরি হল মিড ডে মিল কিচেন অ্যান্ড গার্ডেন, ব্যাপারটা কী?

Published by: Sayani Sen |    Posted: May 4, 2022 6:19 pm|    Updated: May 4, 2022 8:00 pm

Hooghly's school teacher creates mid day meal kitchen & garden । Sangbad Pratidin

দিব্যেন্দু মজুমদার, হুগলি: খাবারে মিশছে নানা ভেজাল সামগ্রী। বিষ পেটে যাচ্ছে সাধারণ মানুষের। শারীরিক সমস্যার আশঙ্কাও এড়ানো যাচ্ছে না। তাই জৈব পদ্ধতিতে চাষ করা শাকসবজির দিকে ঝোঁক বাড়ছে গৃহস্থের। তবে কচিকাঁচাদের জন্য স্কুলেই এমন সবজির বাগান তৈরি করার কথা শুনেছেন? ব্যতিক্রমী কাজ করলেন চুঁচুড়ার কাপাসডাঙ্গা সতীন সেন বিদ্যাপীঠের শিক্ষকরা।

স্কুলের সামনে একচিলতে ছোট্ট বাগানে চলছে চাষবাস। শখ করে বাগানের নাম দেওয়া হয়েছে মিড ডে মিল কিচেন অ্যান্ড গার্ডেন। সেখানেই ফলছে ঝিঙে, ঢ্যাঁড়শ, কুমড়ো-সহ বিভিন্ন ধরনের শাক। প্রধান দু’টি উদ্দেশে মিড ডে মিল কিচেন অ্যান্ড গার্ডেনে চালু করা হয়। এক, ছোটদের পাতে সারবিহীন সবজি তুলে দেওয়া যাবে। দ্বিতীয়ত, ওই বাগানের মাধ্যমে প্রকৃতির সঙ্গে ছাত্রদের বন্ধুত্ব গড়ে উঠবে।

[আরও পড়ুন: বিয়ের আগের রাতে চিঠি লিখে উধাও পাত্র! বর খুঁজতে পুলিশ নিয়ে হাজির কনেপক্ষ]

প্রধান শিক্ষক বাগান তৈরির আগে অন্যান্য শিক্ষকদের সঙ্গে আলোচনা করেন। সকলেই সহমত পোষণ করেন। এরপর রান্নাঘর সংলগ্ন ফাঁকা জমিতে শুরু হয় সবজি বাগান তৈরির কাজ। স্কুলের শিক্ষকরাই মাটি প্রস্তুত করেন। তারপর সেই মাটিতে বিভিন্ন ধরনের সবজির বীজ পোঁতা হয়। নিয়মিত জমিতে জল দেওয়া থেকে আরম্ভ করে সমস্ত রকম পরিচর্যা করেন শিক্ষকরাই।

স্কুলের মাঠে সবজি চাষের পর থেকে পড়ুয়াদের মিড ডে মিল খাওয়ার প্রতি আগ্রহ বেড়েছে। কারণ, চোখের সামনে চাষ হওয়া সবজির স্বাদ নিতে চাইছে তারা। তবে গ্রীষ্মের ছুটি এগিয়ে আসায় কিছুটা মনখারাপ তাদের। কারণ, স্কুল বন্ধ থাকলে বাগান যে আর দেখতে পাবে না তারা।

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধি রুখতে ৩ বছর বাদে রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক, ধস শেয়ার বাজারে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে