BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মুগ ডালের উপর ভারতের মানচিত্র এঁকে রেকর্ড বুকে নাম তুললেন উত্তরপাড়ার তরুণী

Published by: Sulaya Singha |    Posted: August 16, 2020 8:47 pm|    Updated: August 16, 2020 8:47 pm

An Images

দিব্যেন্দু মজুমদার, হুগলি: ইচ্ছা থাকলেই উপায় হয়। আর সেই ইচ্ছেডানায় ভর দিয়েই আর্থিক প্রতিবন্ধকতাকে জয় করে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে (India book of records) জায়গা করে নিলেন উত্তরপাড়া মাখলা মাকালতলার বিদিশা মণ্ডল। খালি চোখে মুগ ডালের একটা দানার উপর গোটা ভারতবর্ষের মানচিত্র এঁকে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন বিদিশা। মাত্র ২.৫ মিলিমিটার জায়গায় একটা গোটা দেশের মানচিত্র কল্পনাই করা যায় না। কিন্তু সেই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন বিদিশা।

ছোট থেকেই রং তুলির প্রতি এক অসম্ভব টান বিদিশার। বাবা হিন্দমোটর কারখানায় কাজ করতেন। কিন্তু সেই কারখানাও দীর্ঘদিন বন্ধ হয়ে গিয়েছে। তাই সংসারের হাল ধরতে বাজারে সবজি বিক্রি করেন পরীক্ষিত মণ্ডল। কিন্তু মেয়ের উচ্চশিক্ষা যাতে ঠিক মতো হয়, তার জন্য বাবার চেষ্টায় কোনও ঘাটতি নেই। এমনকী তাঁর ভালবাসার রং তুলিও অভাবের সংসারে নিয়মিত জোগান দিয়েছেন বাবা। ছোট থেকে মেয়ের আঁকার প্রতি আগ্রহ দেখে আঁকার স্কুলে ভরতিও করে দিয়েছিলেন। এখন মেয়েই ছোট ছোট বাচ্চাদের আঁকা শেখাচ্ছেন সংসারের আর্থিক অনটন দূর করতে।

[আরও পড়ুন: স্ত্রীকে বাঁচাতে জলে নেমে হাঙরের সঙ্গে লড়াই, প্রকৃত ‘হিরো’র পরিচয় দিলেন এই অজি যুবক]

তবে পরীক্ষিত মণ্ডল জানান, তাঁর ইচ্ছা দুই মেয়ে উচ্চশিক্ষিত হয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক। নিজেদের কাজ দিয়েই মেয়েরা তাঁকে এ বিষয়ে অনেকটাই আশা দিয়েছেন। তাই বিদিশা ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে জায়গা করে নেওয়ায় অত্যন্ত গর্বিত তিনি। বিদিশা এই অভাবের মধ্য দিয়ে লড়াই করে আজ কলকাতা বিশ্ববিদ্যালয়ে এম কম পাঠরাতা। জীবনে অনেক স্বপ্ন ওঁর। বলছেন, ছোট থেকেই ফুলের পাপড়ি, গাছের পাতা, চকের উপর আঁকতেন। জীবনে বড় শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করার ইচ্ছা তাঁর। কিন্তু তার আগেই হিন্দমোটর কারখানা বন্ধ হয়ে যাওয়ায় বাবা বাজারে সবজি বিক্রি করতে বাধ্য হন। যদিও বাবা-মা তাঁকে সব সময় কাজে উৎসাহ দেন।

face

শুধু দেশের মানচিত্রই নয়, মুগ ডালের উপর বিশ্বকবি থেকে শুরু করে নজরুল ইসলাম, এপিজে আব্দুল কালাম, বলিউডের অভিনেতা অভিনেত্রীরাও জায়গা করে নিয়েছেন। বিদিশার রং তুলির ছোঁয়ায় মূর্ত হয়ে উঠেছেন। জুনের প্রথম সপ্তাহে বিদিশা মুগ ডালের উপর ২.৫ মিলিমিটার মাপের একটি ভারতবর্ষের মানচিত্র এঁকে মনোনয়নের জন্য দিল্লি পাঠিয়েছিলেন। আর এবার পেলেন স্বীকৃতি। আগামিদিনে বিদিশা বিশ্বরেকর্ড গড়তে চান। তবে অভাবের সংসারে এই লড়াই জিততে হলে তাঁকে অনেকটা পথ পেরতে হবে।

[আরও পড়ুন: সুপারউওম্যান! ৬০ সেকেন্ডে অনন্য নজির গড়ে গিনেস বুকে নাম তুললেন এই মহিলা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement