BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ড্রোন যেন বোমারু বিমান! দেখেই পালাচ্ছেন হাওড়ার নিয়ম ভঙ্গকারীরা

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 1, 2020 3:37 pm|    Updated: May 1, 2020 3:37 pm

An Images

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: এ যেন আকাশে ওড়া ঠিক বোমারু বিমানের মতো। উড়তে দেখলেই ছুটছে রাস্তায় থাকা মানুষজন। হুড়মুড় করে ঢুকে পড়ছে বাড়িতে। লকডাউন মেনে মানুষকে ঘরবন্দি করতে পুলিশের এই ড্রোনই এখন মোক্ষম অস্ত্র। হাওড়াকে রেড স্টার জোন (Red Star Zone) ঘোষনা করেছে প্রশাসন। হাওড়া সিটি পুলিশও শহরকে কোভিড শূন্য করার শপথ নিয়ে মাঠে নেমে পড়েছে। কড়াভাবে লকডাউন বহাল রয়েছে। নিয়ম না মেনে রাস্তায় বের হলেই গ্রেপ্তার করছে পুলিশ।

পুলিশের চোখ এড়িয়ে পাড়ার রকের সামনে ভিড় করে চলছিল আড্ডা। কেউ বুঝতে পারেনি মাথার উপর চক্কর কেটে ঘুরতে থাকা ড্রোন সেই ছবি তুলে নিয়েছে। তারপরই লকডাউন ভেঙে রাস্তায় থাকা সেই ব্যক্তিদের গ্রেফতার করে পুলিশ। হাওড়ার রেড জোনে মানুষকে লকডাউনের নিয়ম মানাতে রাস্তায় ড্রোন নামিয়ে চলছে কড়া নজরদারি। হাওড়া সিটি পুলিশের বিভিন্ন থানা এলাকায় বাড়িতে বাড়িতে হোম ডেলিভারিতে খাদ্যসামগ্রী দিচ্ছে পুলিশ। এজন্য স্বেচ্ছাসেবকও নিয়াগ করা হয়েছে এলাকায়। রাস্তায় যাতে কেউ না বেরোয় সেজন্য শুধু মাইকিং বা টহল নয়। অযথা কেউ জটলা করছে কী না বা ঘুরে বেড়াচ্ছে কী না তা দেখতে ড্রোনকেই ব্যবহার করছে সিটি পুলিশ। পুলিশ দেখলেই ঘরে ঢুকে যাচ্ছে কেউ কেউ। পুলিশ চলে গেলেই আবার যথারীতি আড্ডা। এই চোর–পুলিশ খেলা যাতে বন্ধ হয় তাই ড্রোন দিয়ে লকডাউন ভঙ্গকারীদের ধরে ফেলছে পুলিশ। যারা বাড়ির বাইরে অযথা বেরোচ্ছিলেন তাঁরা ড্রোন আতঙ্কে ঘর থেকে বেরোচ্ছেন না। পাছে ড্রোনের ক্যামেরায় শনাক্ত হয়ে যান ও পরে পুলিশ এসে গ্রেপ্তার করে। হাওড়া সিটি পুলিশের কমিশনার কুনাল আগরওয়ালের নির্দেশ, লকডাউন ভঙ্গকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে। এখনও পর্যন্ত ড্রোন নজরদারিতে হাওড়া শহরে গ্রেপ্তারির সংখ্যাটা প্রায় একশো। হাওড়া সিটি পুলিশের এসিপি (ট্রাফিক) অশোকনাথ চট্টোপাধ্যায়ের কথায়, “রাস্তায় অযথা যাঁরা বেরোচ্ছেন তাঁরা ড্রোনের নজরদারিতে শনাক্ত হয়ে যাচ্ছেন। ফলে অনেকেই সাবধান হয়ে ঘরেই থাকছেন। আর মানুষকে ঘরে নিরাপদে রাখাটাই প্রশাসনের লক্ষ্য।”

[আরও পড়ুন:ভিনরাজ্যে মৃত্যু, দেহ গ্রামে ফেরানো ও সৎকারে বাধা এলাকাবাসীর]

দিন–রাত সব সময়ই নজরদারি চালাচ্ছে পুলিশের ড্রোন। শিবপুর, সালকিয়া, গোলাবাড়ি, হাওড়া ময়দান, লিলুয়া, দাশনগর, ব্যাঁটরা–সর্বত্রই চলছে নজরদারি। লকডাউন না মানা লোকজনকে সামলাতে হাওড়া সিটি পুলিশের কাছে এখন ড্রোনই বড় অস্ত্র।

[আরও পড়ুন:ঘূর্ণাবর্তের জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝোড়ো বৃষ্টির পূর্বাভাস, জানাল হাওয়া অফিস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement