ad
ad

Breaking News

Indian Rail

অপরাধ কমাতে নয়া পদক্ষেপ রেলের, রাজ্যের দু’শোর বেশি স্টেশনে বসছে ‘ত্রি-নয়ন’

সারা দেশে সাতশোর বেশি স্টেশনে এই যন্ত্র বসানো হবে।

Indian Rail to install 'Trinayan' system in more then 200 stations in West Bengal | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Anwesha Adhikary
  • Posted:July 19, 2022 3:50 pm
  • Updated:July 19, 2022 3:50 pm

সুব্রত বিশ্বাস: রেল স্টেশন চত্বরে অপরাধ কমাতে এবার রাজ্যের একেবারে ছোট স্টেশনগুলিতেও ‘ত্রি-নয়নে’র নজরদারি। ২৩৮টি স্টেশনকে ভিডিও সারভিল্যান্স সিস্টেমে মুড়ে ফেলার সিদ্ধান্ত রেলের। দেশের ৭৫৬টি স্টেশনকে এই মুহূর্তে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। যার মধ্যে শুধু এ রাজ্যের ২৩৮টি স্টেশন রয়েছে প্রকল্পের আওতায়। অর্থাৎ প্রায় ৩২ শতাংশই এ রাজ্যের স্টেশন।

রাজ্যের ২৩৮ স্টেশনের মধ্যে শুধু পূর্ব রেলের স্টেশনই রয়েছে ২৩৫টি। দক্ষিণ পূর্ব রেলের মাত্র তিনটি স্টেশনকে প্রাথমিকভাবে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। স্টেশন তিনটি দিঘা, বালাসোর ও হাতিয়া। পূর্ব রেলের এ, বি, সি সব ক্যাটাগরির স্টেশনে বসানো হবে এই ভিডিও সারভিল্যান্স সিস্টেম (ভিএসএস) ব্যবস্থা।

পূর্ব রেলের এতগুলি স্টেশনে এক সঙ্গে সুরক্ষা বলয়ে মোড়ার পরিকল্পনায় যে প্রশ্ন উঠে এসেছে তা, তবে কি এই রেল স্টেশনগুলিতে অপরাধীদের আনাগোনা সব চেয়ে বেশি? পূর্ব রেলের আরপিএফ আইজি পরম শিব বলেন, যে রেল থেকে যত প্রস্তাব পাঠানো হয়েছিল তার উপর সিদ্ধান্ত নিয়ে এই অনুমোদন দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: বর্ধমানে মর্মান্তিক পথ দুর্ঘটনা, কন্টেনারে গাড়ির ধাক্কায় মৃত সিআইডির ডিএসপি-সহ ২]

পূর্ব রেলের মধ্যমবর্গের স্টেশনগুলি (Indian Railways) যেমন রয়েছে, তেমন একেবারে ছোট স্টেশনগুলিকেও এই ভিএসএসের আওতায় আনা হয়েছে। হাওড়া ডিভিশনে বেলুড়, বেলুড় মঠ, ব্যান্ডেল, বালি, বৈদ্যবাটি যেমন রয়েছে, তেমনই রয়েছে বাগিলা, বলগনা, অগ্রদীপ, আদি সপ্তগ্রাম, আরামবাগের মতো স্টেশন। শিয়ালদহে বনগাঁ, বারাকপুর, ঢাকুরিয়া, গড়িয়ার পাশাপাশি রয়েছে গেদে, গুমা, হোটরের মতো স্টেশনগুলি। রেলের ইন্টারনেট প্রোটোকলের আওতায় ভিডিও সারভিল্যান্স এই সিস্টেম নির্ভয়া খাতে ২০২৩ সালের মধ্যে সব স্টেশনে লাগিয়ে দেওয়া হবে বলে রেল বোর্ড সূত্রে জানা গিয়েছে।

স্টেশনে (Rail Station) যাত্রীর মাল চুরি, ছিনতাই, মহিলাদের সঙ্গে অভব্য আচরণ, শ্লীলতাহানি, বাচ্চা ও মহিলা পাচার, বেআইনি সামগ্রী বহন, দাঙ্গা, ভাঙচুর সবই কিছুর উপর শ্যেন দৃষ্টি রাখতে এই ভিএসএস পরিষেবা আরপিএফ ও জিআরপিকে সহযোগিতা করবে। পূর্ব রেলের আরপিএফ আইজি পরম শিবের কথায়, এই সিস্টেমের থাকবে ফেস রিকগনেশন ও পপঅফ ব্যবস্থা। নির্ধারিত ব্যক্তিকে একেবারে সুস্পষ্টভাবে চিহ্নিত করার পাশাপাশি কোনও জায়াগা থেকে বিশেষ কিছুর উপর নজর ও নির্ধারণ করা মাত্র কোন ক্যামেরায় তা ধরা পড়ছে, তা নির্দেশ করে ইন্ডিকেট করবে। অপটিক্যাল ফাইবারের মাধ্যমে এই পরিষেবা চলবে রেলে।

[আরও পড়ুন: হরিয়ানায় গুন্ডারাজ! পাথর পাচার রুখতে গিয়ে খুন পুলিশকর্তা, ডিএসপিকে পিষে দিল ডাম্পার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ