৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের এনআরসি-তে নাগরিকত্ব হারানোর আতঙ্কে আত্মঘাতী রাজ্যের এক বাসিন্দা। জলপাইগুড়ির ধূপগুড়িতে শ্যামল রায় নামে এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার হল তাঁর বাড়ি থেকে। বেশ কয়েকদিন ধরেই পুরনো নথি জোগাড় করার জন্য তিনি প্রশাসনের দুয়ারে দুয়ারে ঘুরছিলেন। কিন্তু রোজ শিবিরগুলিতে দীর্ঘ লাইন দেখে তিনি ক্রমশ হতাশ হয়ে পড়েন। মনে হয়, নথিগুলো জোগাড় করা খুব সহজ করাজ হবে না। আর তারপর এনআরসি হলে, তিনি বাদ পড়তে পারেন, এই আশঙ্কাও গ্রাস করছিল। যার জেরে আজ সকালে তিনি গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছেন বলেই অভিযোগ পরিবারের। ধূপগুড়ি থানায় এই মর্মে অভিযোগ করা হয়েছে।

[আরও পড়ুন: পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জে তৃণমূল পঞ্চায়েত সদস্যার ছেলেকে গুলি, কারণ নিয়ে জারি ধোঁয়াশা]

অসমে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশে ১৯ লক্ষ মানুষের নাম বাদ যাওয়ার পর থেকে আতঙ্ক বাড়ছে এরাজ্যের সীমান্ত জেলাগুলিতেও। এই আতঙ্কে অনুঘটকের মতো কাজ করেছে বিজেপি নেতাদের ক্রমাগত হুঁশিয়ারি, বাংলাতেও এনআরসি করা হবে। যথাযথ নথি না থাকলে নাগরিকত্ব হারানোর ভয় পাচ্ছেন অনেকে। এরইমধ্যে জেলাজুড়ে আধার কার্ড-সহ একাধিক পরিচয়পত্র সংশোধনের কাজ শুরু হয়েছে। রোজ দীর্ঘ লাইন হচ্ছে সেখানে। সকলেই চাইছেন, পূর্বপুরুষদের নথি সংগ্রহ করতে, যা এনআরসি’র সময়ে পেশ করতে পারবেন তাঁরা। কিন্তু সেখান থেকেও অনেককে হতাশ হয়ে ফিরতে হচ্ছে। এর জেরে রাজ্যের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তারই মধ্যে ধূপগুড়িতে শ্যামল রায়ের মৃত্যুতে আরও দীর্ঘ হল তালিকা।
এর আগেও জলপাইগুড়ির ময়নাগুড়িতে এই আতঙ্কেই এক ব্যক্তির মৃত্যু হয়েছিল। বালুরঘাট, বসিরহাটেও এমন অপ্রীতিকর ঘটনা ঘটেছে। যদিও মুখ্যমন্ত্রী নিজে এবং রাজ্য সরকারের তরফে লাগাতার প্রচার করা হচ্ছে, অযথা নাগরিকপঞ্জিতে বাদ যাওয়ার আশঙ্কা করবেন না। যে শিবির চালু হয়েছে, সেটি শুধুই পরিচয়পত্র সংশোধনের। কিন্তু তা সত্ত্বেও আতঙ্ক কমছে না। এবং এড়ানো যাচ্ছে না মৃত্যুর ঘটনাও। তবে এর দায় পুরোপুরি রাজ্য সরকারের উপরই চাপিয়েছে বিজেপি নেতৃত্ব। রাজ্য সভাপতি দিলীপ ঘোষের স্পষ্ট বক্তব্য, মু্খ্যমন্ত্রী এনআরসি নিয়ে এত প্রচার করেই আসলে আতঙ্ক ছড়িয়ে দিচ্ছেন। এনিয়ে যতই রাজনৈতিক চাপানউতোর চলুক, অযথা আতঙ্কে মৃত্যুর ঘটনা সত্যিই মর্মান্তিক।

[আরও পড়ুন: এক প্রকল্পের দু’বার উদ্বোধন, বর্ধমানের রেল উড়ালপুল নিয়ে ফের কেন্দ্র-রাজ্য সংঘাত]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং