BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কার্তিক পুজোয় চমক কাটোয়ায়, থিমভাবনায় সচেতনতার বার্তা শিল্পীদের

Published by: Bishakha Pal |    Posted: November 16, 2019 12:12 pm|    Updated: November 16, 2019 4:58 pm

Katwa celebrates Kartik Puja, pandel focus on awareness

অমৃতসরের ট্রেন দুর্ঘটনা ও প্রাচীন শিবমন্দিরের আদলে তৈরি হয়েছে মণ্ডপ।

ধীমান রায়, কাটোয়া: পূর্ব বর্ধমানের কাটোয়ার কার্তিক পুজোতেও থিমের রমরমা। মূর্তিতে যেমন রয়েছে চমক, তেমনই মণ্ডপসজ্জায় উঠে এসেছে পৌরাণিক কাহিনীর সঙ্গে নানান সচেতনতামুলক প্রচার। পাশাপাশি কাটোয়ার নবকল্যাণ সংঘের পুজো উপলক্ষে আয়োজন করা হয় আলপনা প্রতিযোগিতার।

কাটোয়ার পানুহাট নিউ আপনজন ক্লাবের পুজো এবার ৫৩ বছরে পদার্পণ করল। বিগ বাজেটের পুজো। বাজেট প্রায় সাড়ে দশ লক্ষ টাকা বলে জানিয়েছেন ক্লাবের সম্পাদক উত্তম দেবনাথ। তিনি আরও জানিয়েছেন ৫৩ বছর উপলক্ষে এবছর তাদের অভিনব ভাবনা কার্তিক মূর্তির ৫৩টি মাথা ও ১০৬টি হাত। ক্লাব সূত্রে জানা গিয়েছে পূর্বস্থলীর পাটুলির এক নামী শিল্পী এই মূর্তি গড়ছেন। মণ্ডপ তৈরি হয়েছে বহু প্রাচীন এক শিবমন্দিরের আদলে।

kartik-puja-competition

[ আরও পড়ুন: হাসপাতালে ভরতি রবীন্দ্রনাথ ঘোষ, অবস্থা স্থিতিশীল জানালেন চিকিৎসকরা ]

কাটোয়ার মণ্ডলহাটের সেবা সংঘের পুজোর থিম হল অমৃতসরের ট্রেন দুর্ঘটনা। ক্লাবের সম্পাদক গোবিন্দ দেবনাথ বলেন, “এখনও সচেতনতার অভাবে রেল দুর্ঘটনার শিকার হন বহু মানুষ। তাই এ বছর এই থিমকে বেছে নেওয়া হয়েছে।” পানুহাটের ইয়ং বয়েজ ক্লাবের পুজো এবছরে ৩২ বছরে পা দিল। পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষার ওপর পুজোর থিম করেছে ইয়ং বয়েজ ক্লাব। কাটোয়ার যুবশক্তি ক্লাবেরও পুজোর থিম জল সংরক্ষণ ও পরিবেশরক্ষা।

রবিবার কার্তিক পুজো। শুক্রবার কাটোয়ার নবকল্যাণ সংঘের পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সেই উপলক্ষ্যে ক্লাবের পক্ষ থেকে ৩২ জন মহিলা প্রতিযোগীকে নিয়ে হয় আলপনা প্রতিযোগিতা। পুজো মণ্ডপের সামনে মূল রাস্তায় প্রায় ৬৫০ মিটার অংশ জুড়ে আল্পনা প্রতিযোগিতা হয়। দুপুর দুটো থেকে বিকেল চারটে পর্যন্ত প্রতিযোগিতা চলে। জানা গিয়েছে কাটোয়ার সমস্ত পুজোকমিটি থিমের পুজো করছে তাদের প্রায় সকলেই কার্তিক পুজো উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগিতার আয়োজন করেছে।

ছবি: জয়ন্ত দাস।

[ আরও পড়ুন: সমুদ্রে ফেরানোর চেষ্টা ব্যর্থ, মৃত্যু খালে সাঁতরে বেড়ানো ডলফিনের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে