৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রায় ৮ মাস বন্ধ লোকাল ট্রেন, পুরনো মান্থলি নিয়ে নিত্যযাত্রীদের সুখবর শোনাল রেল

Published by: Sucheta Sengupta |    Posted: November 7, 2020 10:30 am|    Updated: November 7, 2020 12:50 pm

Local train passengers in West Bengal will get major relief on monthly tickets| Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: দীর্ঘ প্রায় আট মাস পর লোকাল ট্রেন (Local trains) পরিষেবা চালু হচ্ছে বাংলায়। আগামী বুধবার থেকেই শিয়ালদহ শাখায় ৪৬ শতাংশ, হাওড়া ও দক্ষিণ-পূর্ব শাখায় প্রায় ১৫ শতাংশ ট্রেন চলা শুরু হবে। এই অবস্থায় মান্থলির মেয়াদ নিয়ে চিন্তিত অনেক নিত্যযাত্রীই। ট্রেন বন্ধ থাকায়, তাতে যাতায়াত না করলেও নির্দিষ্ট সময় পর মান্থলির মেয়াদ তো ফুরিয়ে গিয়েছে। নিউ নর্মালে নতুন করে তা কাটতে আলাদা কোনও নিয়মের মুখে পড়তে হবে কি না, এসব নিয়ে ভাবিত তাঁরা। কিন্তু রেলের তরফে তাঁদের আশ্বস্ত করে শোনানো হয়েছে সুখবর। জানা গিয়েছে, যে সময় ট্রেন বন্ধ ছিল, সেই সময়টা মান্থলির মেয়াদে ধরা হবে না। বুধবার থেকে ট্রেন চালু হলে, সংশ্লিষ্ট সিজন টিকিটের মেয়াদ যোগ করে তা বাড়িয়ে দেওয়া হবে।

করোনা আবহে দেশজুড়ে লকডাউন (Lockdown) জারি হওয়ার আগে ২২ মার্চ ‘জনতা কারফিউ’ এর দিন থেকে বন্ধ ট্রেন পরিষেবা। সেই দিনের নিরিখে মান্থলির মেয়াদের হিসেব করা হবে। শুক্রবার পূর্ব রেলের তরফে বিজ্ঞপ্তি জারি করে বিষয়টি বিস্তারিতভাবে জানানো হয়েছে। ধরা যাক, কারও সিজন টিকিটের মেয়াদ ছিল ৩১ মার্চ পর্যন্ত। অথচ ২১ তারিখের পর তিনি ট্রেনে যাতায়াতের সুযোগ পাননি। সেক্ষেত্রে আগামী ১১ নভেম্বর থেকে ট্রেন চালু হলে পরবর্তী ১০ দিন ওই মান্থলি দেখিয়েই তিনি যাতায়াত করতে পারবেন। এর জন্য অবশ্য সংশ্লিষ্ট কাউন্টারে গিয়ে মান্থলির দিনক্ষণ বদল করিয়ে নিতে হবে তাঁকে। রেল সূত্রে খবর, নিত্যযাত্রীদের এই সংক্রান্ত পরিষেবা দিতে আগামী ৯ তারিখ সকাল ৮টা থেকেই কাজ শুরু হবে। যে কাউন্টার থেকে মান্থলি কেটেছিলেন, সেই কাউন্টারে গিয়েই তা দেখিয়ে দিনক্ষণ বদল করাতে হবে।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া, শিয়ালদহ শাখায় দৈনিক বেশি সংখ্যক ট্রেন চালাতে রাজি রেল]

রোজ যাতায়াতের জন্য কাউন্টারে লাইন দিয়ে টিকিট (Rail ticket) না কেটে নিত্যযাত্রীদের পছন্দ মান্থলি কেনা। কেউ একমাসের টিকিট, কেউ বা তিনমাস, কেউ ছ মাসের টিকিট একসঙ্গে কেটে নেন। এখন গত প্রায় ৮ মাস ধরে ট্রেন বন্ধ থাকায় সর্বোচ্চ ৬ মাসের মান্থলির মেয়াদও ফুরিয়ে গিয়েছে। নতুন দিনক্ষণ বসিয়ে তার মেয়াদ বদল করার জন্যও দীর্ঘ লাইন পড়বে কাউন্টারে। সে কারণে ট্রেন চালুর দিন দুই আগে থেকেই মান্থলি পুনর্নবীকরণের কাজ চালু করছে রেল। এছাড়া ৯ তারিখ থেকে কাউন্টারে নতুন করে মান্থলি কাটা যাবে। ১১ তারিখ থেকে মিলবে রোজকার টিকিটও। এর জন্য নতুন কোনও নিয়ম পালন করতে হবে না নিত্যযাত্রীদের।

[আরও পড়ুন: রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪ লক্ষের দোরগোড়ায়, আশা জোগাচ্ছে ঊর্ধ্বমুখী সুস্থতার হার]

এছাড়া শুক্রবারের বিজ্ঞপ্তিতে নিউ নর্মালে ট্রেনের সংখ্যা ও নতুন সময়সূচিও জানানো হয়েছে। আগে শিয়ালদহ শাখায় দিনভর চলত ৯১৩ টি ট্রেন। এখন চলবে ৪১৩ টি লোকাল। হাওড়া শাখায় ৪৩৮ টির বদলে ২০২টি লোকাল চলবে। দিনের শুরুতে ব্যস্ত সময়ে শিয়ালদহ শাখায় চলত ৫১টি ট্রেন। বুধবার থেকে চলবে ৪৫টি। বিকেলের অফিস টাইমে চলত ৫৮ টি ট্রেন, এখন চলবে ৪৮টি। অন্যদিকে, হাওড়া শাখায় দিনের ব্যস্ত সময়ে আগে ৩১টি ট্রেন চালানো হত। নিউ নর্মালেও সেই সংখ্যা একই থাকছে। বিকেলে আগে চলত ৩৭টি ট্রেন, এখন থেকে ২৪ টি ট্রেন চালানো হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে