BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Weather Update: শীতেও স্বস্তি নেই রাজ্যে, চলতি সপ্তাহে বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা

Published by: Sayani Sen |    Posted: November 7, 2021 11:15 am|    Updated: November 8, 2021 11:06 am

Low pressure area likely to form over Bay of Bengal । Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: রাজ্যজুড়ে নামছে তাপমাত্রার পারদ।  রাতে ও সকালে শীতের আমেজ। বেলা বাড়লেই উধাও শীত। চলতি সপ্তাহে বঙ্গোপসাগরে (Bay Of Bengal) নিম্নচাপ তৈরির সম্ভাবনা। তার প্রভাবে সপ্তাহের শেষের দিকে ফের বাড়তে পারে তাপমাত্রা।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, কলকাতার (Kolkata)  সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।  দক্ষিণবঙ্গে সকালে শীতের আমেজ আরও বাড়ছে। জেলায় জেলায় তাপমাত্রা ১৫ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। পুরুলিয়ার তাপমাত্রার পারদ ১৪ ডিগ্রী ছুঁল। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম। খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা। রাতে ও সকালের দিকে রীতিমতো শীতের আমেজ। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। এরকম পরিস্থিতি আগামী কয়েকদিন বজায় থাকবে।

[আরও পড়ুন: ‘এটা হিন্দু এলাকা, জামা মসজিদ নয়’, দিওয়ালির রাতে বিরিয়ানি বিক্রেতাকে হুমকি ‘হিন্দুত্ববাদী’দের]

দক্ষিণবঙ্গের মতোই উত্তরবঙ্গে তাপমাত্রার পারদ নিম্নমুখী। দার্জিলিংয়ে রাতের তাপমাত্রা ৮ ডিগ্রিরও কম। উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক ও শীতল  আবহাওয়া জারি থাকবে। আগামী কয়েকদিন রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে। সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপটও বাড়বে।

তবে বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপের আশঙ্কা। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের সুমাত্রা উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আগামী মঙ্গল অথবা বুধবার ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরো শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগোবে। সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালী হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে বাংলায়। আগামী সপ্তাহের শেষ দিকে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।

[আরও পড়ুন: বাড়ি থেকে অপহরণ করে বেধড়ক মারধর! ভগবানপুরে ‘খুন’ বিজেপি নেতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে