Advertisement
Advertisement
Bird Flu Infection

বার্ড ফ্লুতে আক্রান্ত মালদহের শিশু! মানতে নারাজ জেলা স্বাস্থ্যদপ্তর

শিশুর শরীরে H9N2 ভাইরাস ধরা পড়েছে বলেই দাবি জেলা স্বাস্থ্যদপ্তরের।

Maldah district health dept denies report of bird flu infection in human body
Published by: Sayani Sen
  • Posted:June 12, 2024 8:36 pm
  • Updated:June 12, 2024 8:36 pm

বাবুল হক, মালদহ: মানবদেহে বার্ড ফ্লু ভাইরাস? তা মানছে না মালদহ জেলা স্বাস্থ্যদপ্তর। তবে মালদহের কালিয়াচকের চার বছর বয়সি এক শিশুর শরীরে H9N2 ভাইরাস ধরা পড়েছে। এক শ্রেণির পক্ষীকুলের শরীরে এটি দেখা গেলেও এই ভাইরাসটি বার্ড ফ্লু-র ভাইরাস নয়। বার্ড ফ্লু-র ভাইরাসটি হল H5N1। এর আগে ২০১৯ সালে বাংলাদেশের একজনের শরীরে এবং ভারতের পুনেতে এই H9N2 ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছিল। এর পর মালদহের কালিয়াচকে চার বছর বয়সি এই শিশু পুত্রের শরীরে মিলল H9N2 ভাইরাস। এই বিষয়ে মালদহ জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ্ত ভাদুড়ী জানান, বুধবারই পুনে থেকে এই রিপোর্ট এসেছে।

জ্বর এবং পেটে ব্যথা নিয়ে গত ২৬ জানুয়ারি মালদহের কালিয়াচকের চার বছরের এক শিশুপুত্র ভর্তি হয়েছিল মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে প্রায় একমাস চিকিৎসা চলে। মার্চ মাসে তাকে কলকাতা নীলরতন সরকার হাসপাতালে রেফার করা হয়। নীলরতন সরকার হাসপাতলে ওই শিশুর সমস্ত ধরনের পরীক্ষা করা হয়। রিপোর্ট পজিটিভ না আসায় ওই শিশুর স্যাম্পেল পাঠানো হয় পুনেতে। ওই শিশুর রিপোর্ট রাজ্য স্বাস্থ্যদপ্তরের হাতে এসে পৌঁছায় বুধবার।

Advertisement

[আরও পড়ুন: ফের রণংদেহী মেজাজে সোহম! এবার বাগবাজারে মারকাটারি অ্যাকশন]

চার বছর বয়সি ওই শিশুর শরীরে H9N2 ভাইরাস ধরা পড়ে। এই ভাইরাস সাধারণত দেখা যায় না। এর আগে মহারাষ্ট্রে একবার ধরা পড়েছিল। সাধারণত এই ভাইরাস মানুষ থেকে মানুষের শরীরে সংক্রমিত হয় না। ওই শিশুর পরিবারে ১৪ জন সদস্য রয়েছেন। সকল সদস্যের শারীরিক পরীক্ষা করা হয়েছে। তবে এই ধরনের ভাইরাস ধরা পড়েনি। ওই শিশুটি এবং পরিবারের সকল সদস্য সুস্থ রয়েছে বর্তমানে। বৃহস্পতিবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের একটি টিম মালদহে যাওয়ার কথা। পরের দিন ওই টিমের সদস্যরা সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করবেন।

Advertisement

[আরও পড়ুন: কুয়েতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ ভারতীয়-সহ মৃত বহু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ