২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ধেয়ে আসছে দুর্যোগ, বুধবার পর্যন্ত প্রবল বৃষ্টিতে ভাসতে পারে বাংলা

Published by: Sayani Sen |    Posted: August 22, 2020 11:13 am|    Updated: August 22, 2020 11:13 am

An Images

নব্যেন্দু হাজরা: টানা দু’দিনের বৃষ্টির হাত থেকে শনিবার কিছুটা মুক্তি মিলেছে রাজ্যবাসীর। যদিও রোদের দেখা মেলেনি। তবে দীর্ঘমেয়াদি স্বস্তির কোনও সম্ভাবনা নেই। কারণ আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা ক্রমশ বাড়ছে। তার ফলে রবিবার থেকেই ফের বৃষ্টিতে (Rain) ভাসতে পারে গোটা রাজ্য। সোম ও মঙ্গলবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, সুস্পষ্ট নিম্নচাপ বর্তমানে মধ্যপ্রদেশে অবস্থান করছে। সেখানে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। নতুন করে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। তার ফলে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সর্তকতা। রবিবার থেকে বৃষ্টিতে বাড়তে শুরু করবে। সোম ও মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টিপাতের কমলা সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর। সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। ভারী বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব বর্ধমানে। মঙ্গলবারে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। অতি ভারী বৃষ্টির সর্তকতা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ও বীরভূমে। বুধবারে ও বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সর্তকতা।

[আরও পড়ুন: বেআইনি অস্ত্র কারবারের পর্দাফাঁস, আগ্নেয়াস্ত্র ও গুলি-সহ পাকড়াও রাজ্যের বিজেপি নেতা]

নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। কলকাতা-সহ শহরতলির বেশ কিছু এলাকা জলমগ্ন হতে পারে। ২০০ মিলিমিটার পর্যন্ত অতি ভারী বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গে। উপকূলের জেলাগুলিতে বইবে ঝোড়ো হাওয়াও। সমুদ্র সৈকত দিঘা, মন্দারমণি ও সাগরদ্বীপে সর্তকতা জারি করা হয়েছে। সোম ও মঙ্গলবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। নিম্নচাপ তৈরির প্রভাবে সোমবার দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।

[আরও পড়ুন: জাতীয় পতাকার আদলে তৈরি কেক কেটে জন্মদিন পালন, বিতর্কে মালদহের তৃণমূল নেত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement