BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বানভাসি উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা, পরিস্থিতি মোকাবিলায় নামল NDRF

Published by: Sayani Sen |    Posted: July 13, 2020 12:04 pm|    Updated: July 13, 2020 12:04 pm

An Images

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: একটানা কয়েকদিনের বৃষ্টি (Rain)। তার ফলে প্রায় বানভাসি দশা উত্তরবঙ্গের (North Bengal)। ক্রমশই জলস্তর বাড়ছে নদীগুলির। জলের তলায় চলে গিয়েছে জলপাইগুড়ি, শিলিগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের বিস্তীর্ণ এলাকা। ইতিমধ্যেই বিপজ্জনক এলাকায় বসবাসকারীদের অন্যত্র সরানোর কাজ শুরু হয়েছে। জলমগ্ন এলাকায় নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

পাহাড়ে প্রবল বৃষ্টির জেরে সিকিমের মঙ্গনের একাধিক এলাকা জলমগ্ন হয়ে পড়েছে । এর ফলে পশ্চিম সিকিমের সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগ সম্পূর্ণভাবে বন্ধ।জলমগ্ন কোচবিহার পুরসভার ২০টি ওয়ার্ডের মধ্যে তল্লিতলা, পুরাতন পোস্ট অফিস পাড়া, মিনিবাস স্ট্যান্ড এলাকা ও রাজবাড়ি সংলগ্ন এলাকা। বিপদসীমার উপর দিয়ে বইছে তোর্সা, কালজানি, রায়ডাক, মানসাই-সহ জেলার প্রায় সব নদীগুলি। ভেঙে গিয়েছে শিলিগুড়ি মহকুমা পরিষদের অন্তর্গত ফাঁসিদেওয়া ব্লকের হেডমুড়ি সিঙ্গিঝড়া অঞ্চলের তারাবান্ধা এলাকার একমাত্র যাতায়াতকারী বুড়িবালাসন নদীর উপরের ব্রিজ। ফলে বন্ধ যাতায়াত। সত্ত্বর ব্রিজ যদি মেরামত না করা হয় তাহলে এই বর্ষার সময় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে দুর্ভোগে পড়বেন গ্রামবাসীরা। এদিকে জলপাইগুড়ির ছবিও প্রায় একইরকম। করোলা, তিস্তা নদীর জলস্তর ক্রমশই বাড়ছে। তার ফলে আতঙ্কে দিন কাটছে স্থানীয়দের। 

[আরও পড়ুন: ‘গুন্ডারাজ চলছে, আইনশৃঙ্খলা রক্ষায় ব্যর্থ মমতার সরকার’, বিধায়কের রহস্যমৃত্যুতে তোপ নাড্ডার]

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে অতিবৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। প্রবল বৃষ্টি হতে পারে কোচবিহার,  আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে। ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও।  বুধবার সামান্য বৃষ্টি কমতে পারে উত্তরবঙ্গে। তবে কোচবিহার ও আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভারি বৃষ্টি চলবে। সপ্তাহান্তে ফের বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মূলত উত্তরবঙ্গের লাগোয়া এবং পশ্চিমের জেলাগুলি বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়াতে ভারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও আকাশ দিনভর মেঘলা থাকবে। হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। 

[আরও পড়ুন: বন্ধ চায়ের দোকান থেকে উদ্ধার হেমতাবাদের বিজেপি বিধায়কের দেহ, খুন বলে দাবি পরিবারের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement