BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

উৎসবের মরশুমে অস্বস্তিকর গরম থেকে মিলবে মুক্তি? জেনে নিন হাওয়া অফিসের পূর্বাভাস

Published by: Sayani Sen |    Posted: October 12, 2020 11:49 am|    Updated: October 12, 2020 11:49 am

An Images

নব্যেন্দু হাজরা: সামনেই উৎসবের প্রস্তুতি। করোনা আবহেও প্রস্তুতিতে মজে রয়েছেন অনেকেই। এই সময়ে কী সমস্ত আয়োজনে জল ঢালবে আবহাওয়া? হবে ঝমঝমিয়ে বৃষ্টি? এমনই নানা প্রশ্নের ভিড়। তবে তারই মাঝে আশার কথা শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে সপ্তাহের মাঝামাঝি সময়ে তৈরি হতে পারে নিম্নচাপ। তার প্রভাবে ভারী বৃষ্টিতে বাংলা ভিজবে কিনা, সে নিয়ে এখনও নিশ্চিত করা যাচ্ছে না।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বাংলায়। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকতে পারে। হতে পারে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও। উত্তরবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে। সোমবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রয়েছে যথেষ্ট বেশি। প্রায় ৯৫ শতাংশ জলীয় বাষ্প রয়েছে। তাই আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। তার ফলে উৎসবের মরশুমে গরমে হাঁসফাঁস দশা হতে পারে আমজনতার।

[আরও পড়ুন: বাংলায় কমছে বাল্য বিবাহের সংখ্যা, কেন্দ্রের রিপোর্টে স্বস্তিতে রাজ্য]

ইতিমধ্যে একের পর এক নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। সপ্তাহের মাঝামাঝি সময়ে আন্দামান সাগরে আরও একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা। বর্তমানে নিম্নচাপ পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। মঙ্গলবার রাতের মধ্যেই সেটি অন্ধ্রপ্রদেশে প্রবেশ করবে। রূপ নেবে আরও গভীর নিম্নচাপের। তারপর এটি নার্সাপুর ও বিশাখাপত্তনমের মাঝে স্থলভাগে প্রবেশ করবে। সেই সময় ঝোড়ো হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। তার প্রভাবে অন্ধ্র উপকূল, কেরালা উপকূল ও কর্ণাটক উপকূলে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হতে পারে ওড়িশা, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, কেরালা, মধ্য মহারাষ্ট্র ও বিদর্ভে। তবে ভারী বৃষ্টি দুর্গাপুজোর আনন্দকে মাটি করবে কিনা, সে বিষয়ে এখনও হাওয়া অফিসের তরফে কিছু জানানো হয়নি।

[আরও পড়ুন: নমাজ পড়ে ফেরার পথে ট্রাকের ধাক্কায় মৃত ৩, স্থানীয়দের বিক্ষোভে উত্তাল রেজিনগর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement