BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Muharram উপলক্ষে ছুটির দিন বদলাচ্ছে রাজ্যে, নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর

Published by: Sucheta Sengupta |    Posted: August 12, 2021 7:26 pm|    Updated: August 12, 2021 7:29 pm

Muharram News: Bengal CM Mamata Banerjee announces the holiday on August 20 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসলাম ধর্মাবলম্বীদের উৎসব ‘মহরম’ (Muharram) উপলক্ষে সরকারি ছুটি বরাবরের। এ রাজ্যেও প্রতিবার মহরমের ছুটি মেলে। তবে চলতি বছর সেই ছুটির দিন বদলাচ্ছে। বৃহস্পতিবার নবান্ন থেকে তা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। ১৯ আগস্টের বদলে ২০ আগস্ট রাজ্যে পালিত হবে মহরম। ওইদিনই ছুটি।

ক্যালেন্ডার অনুযায়ী, ২০২১ সালের ১৯ আগস্ট আশুরার (Ashura) শেষ দিন অর্থাৎ ইসলাম ধর্মমতে ওই দিনই মহরম উদযাপিত হয়। তবে চলতি বছর তিথির হেরফেরে ২০ তারিখ ইসলামের ‘শোকের দিন’ পালিত হবে। এই মর্মে কেন্দ্রের তরফেও বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর এদিন সাংবাদিক বৈঠক করে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়ে দিলেন, কেন্দ্রের বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২০ তারিখ পালিত হবে মহরম, ওইদিন রাজ্যে ছুটি। এর আগে ১৯ তারিখ মহরমের জন্য ছুটি ধার্য করা হয়েছিল। তবে তা বদল হয়েছে। মুখ্যমন্ত্রী এদিন আরও জানান, ২০ আগস্ট মহরমের ছুটি বলে বিজ্ঞপ্তি জারি হবে শিগগিরই।

[আরও পড়ুন: ‘খেলা হবে’ দিবসে দলের সব সাংসদকে হাজির থাকতে হবে Tripura-য়, নির্দেশ TMC সুপ্রিমোর]

মহরম ইসলাম ধর্মাবলম্বীদের কাছে শোকের উৎসব। কারবালার প্রান্তরে যুদ্ধের সময় হাসান ও হোসেনের বলিদানের শোক উদযাপন করে থাকেন তাঁরা। ‘হায় হাসান’, ‘হায় হোসেন’ কাতর ধ্বনিতে মুখর হয়ে ওঠে বিশ্বের বিভিন্ন প্রান্ত। তবে করোনা (Coronavirus) কালে অন্যান্য উৎসবের মতো এই উৎসবেও রাশ টানা হয়েছে। বাড়তি জমায়েত নয়। তাজিয়া তৈরি করে ছোট পরিসরে উৎসব পালন করার নির্দেশ রয়েছে। রাজ্যে ৩১ আগস্ট পর্যন্ত কোভিড (COVID-19)সংক্রান্ত বিধিনিষেধ জারি থাকছে। তারই মাঝে মহরম। তাই তা খুব বড় পরিসরে পালন করার সুযোগ নেই এ বছরও।

[আরও পড়ুন: ত্রিপুরায় আক্রান্ত TMC যুবনেতাদের দেখতে ফের SSKM’এ Mamata, সঙ্গে Abhishek Banerjee]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে