BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার মাঝে স্ক্রাব টাইফাসের থাবা, দু’দিনে আক্রান্ত অন্তত ৯ জন

Published by: Sayani Sen |    Posted: August 21, 2020 2:43 pm|    Updated: August 21, 2020 3:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) আতঙ্কে কাঁটা গোটা বিশ্ব। সঙ্গে রয়েছে ডেঙ্গিও। আর ঠিক তারই মাঝে থাবা বসাতে শুরু করেছে স্ক্রাব টাইফাস। তার ফলে মুর্শিদাবাদে ত্রাহি ত্রাহি রব। সপ্তাহখানেকের মধ্যে স্ক্রাব টাইফাসে আক্রান্ত হয়েছে অন্তত পাঁচ শিশু-সহ ৯ জন। তাঁদের মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা চলছে।

আদতে কী এই স্ক্রাব টাইফাস (Scrub typhus)? চিকিৎসকরা বলছেন, মূলত এক ধরনের বিশেষ মাকড়ের থেকে এই রোগ হয়। মুখে থাকা ব্যাকটেরিয়া থেকে সংক্রমণ ছড়ায়। শুরুতেই জ্বর, গায়ে-হাতে পায়ে প্রচণ্ড যন্ত্রণা। জ্বর ১০৩ পর্যন্ত জ্বর চলে আসে। চোখের পিছনে ব্যথা অনুভবও করে আক্রান্তরা। সঙ্গে বমি, গায়ে র‍্যাশ। তাই বাধ্য হয়ে হাসপাতালে ভরতি করতে হয় শিশুকে। কিন্তু জটিল আকার ধারণ করে দ্বিতীয় সপ্তাহে। শরীরে দেখা দেয় একাধিক জটিলতা। একে একে বিভিন্ন অঙ্গ বিকল হতে থাকে। চিকিৎসকরা বলছেন, সঠিক চিকিৎসা না হলে আক্রান্তের মৃত্যু হতে পারে। রোগী কোমায় চলে যেতে পারেন।

[আরও পড়ুন: বোলপুরের তৃণমূল নেতাকে খুনের অভিযোগ, পুলিশের জালে বিধায়ক মনিরুল ইসলামের দাদা]

হাসপাতাল সূত্রে খবর, হাসপাতালে চিকিৎসাধীন নদিয়ার কৃষ্ণগঞ্জের বছর ছয়েকের এক শিশু। এছাড়াও বাকি আটজনের মধ্যে কেউ বহরমপুর, কেউ ভগবানগোলা, কেউ রানিতলা কিংবা কেউ নবগ্রামের বাসিন্দা। করোনার মাঝে আবার স্ক্রাব টাইফাসের আতঙ্কে কাঁপছে প্রত্যেকেই। স্বাস্থ্যদপ্তরের তরফে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর কাজ শুরু হয়েছে।

[আরও পড়ুন: সন্তানের পিতৃত্ব নিয়ে সন্দেহ স্বামীর, দাম্পত্য কলহের জেরে সদ্যোজাতকে কুয়োয় ফেলে খুন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement