২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের রাজ্যে লকডাউনের দিন পরিবর্তন করল সরকার, দেখে নিন নয়া সূচি

Published by: Paramita Paul |    Posted: August 12, 2020 5:27 pm|    Updated: August 12, 2020 5:43 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ফের লকডাউনের দিনক্ষণ বদল করল রাজ্য সরকার। নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৮ আগস্ট লকডাউন (Lockdown) থাকছে না। ব্যাংকের কাজকর্মে অসুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে রাজ্য। চলতি মাসে ২০, ২১, ২৭ ও ৩১ আগস্ট বাংলায় সম্পূর্ণ লকডাউন থাকছে। তবে এর পিছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলে মনে করছেন অনেকে। কারণ, ২৮ আগস্ট টিপিসিপির (TMCP) প্রতিষ্ঠা দিবস। ওই দিন লকডাউন প্রত্যাহারে আবেদন আগেই করা হয়েছিল। বিরোধীরা বলছেন, ঘুরিয়ে সেই আরজিকেই মান্যতা দিল রাজ্য সরকার। স্বাভাবিকভাবেই বারবার লকডাউনের দিন পরিবর্তন করায় সমস্যায় পড়েছে আমজনতা। এর আগে দুদফা দিন বদল হয়েছিল।

দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। মোট ১০টি রাজ্যে ৮০ শতাংশ করোনা আক্রান্তের হদিশ মিলেছে বলে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে। সেই তালিকায় রয়েছে বাংলার নামও। সংক্রমমণের শৃঙ্খল ভাঙতে জুলাই মাসের শেষ থেকে প্রতি সপ্তাহে দুদিন করে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু গোটা আগস্ট মাসের লকডাউনের সূচি প্রকাশ করতে গিয়েই সমস্যা পড়ে রাজ্য সরকার। কখনও লকডাউনের দিন কোনও পুজো পড়ে যাচ্ছে বলে বাতিল হয়েছে সেই তারিখ, আবার কখনও রাজনৈতিক অনুষ্ঠানের খাতিরে বাতিল হয়েছে লকডাউন। সূচিতে বলা হয়েছিল ২০, ২১, ২৭, ২৮, ও ৩১ আগস্ট বাংলায় সম্পূর্ণ লকডাউন থাকবে। কিন্তু বুধবার বিজ্ঞপ্তি জারি করে ২৮ আগস্ট সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত প্রত্যাহার করল নবান্ন। কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

[আরও পড়ুন : রাজ্যে লকডাউনে বন্ধ থাকবে স্পেশ্যাল ট্রেন পরিষেবা? জেনে নিন কী বলছে রেল]

রাজ্য সরকারে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টানা পাঁচদিন ছুটি থাকলে ব্যাংকের কাজকর্মে সমস্যা হচ্ছিল। তাই ব্যাংকগুলি রাজ্য সরকারের দ্বারস্থ হয়েছিল। তাঁদের আবেদনকে মান্যতা দিয়েই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। কিন্তু এর পিছনে অন্য কারণ দেখছেন বিরোধীরা। ২৮ আগস্ট TMCP’র প্রতিষ্ঠা দিবস। সে কথা মাথায় রেখেই লকডাউন প্রত্যাহার করা হয়েছে। প্রসঙ্গত, বারবার লকডাউনের দিনক্ষণ বদল হওয়ায় সবচেয়ে সমস্যায় পড়েছেন আমজনতা। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement