২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রাজ্যে লকডাউনে বন্ধ থাকবে স্পেশ্যাল ট্রেন পরিষেবা? জেনে নিন কী বলছে রেল

Published by: Monishankar Choudhury |    Posted: August 12, 2020 4:18 pm|    Updated: August 12, 2020 4:19 pm

An Images

সুব্রত বিশ্বাস: করোনা আবহে দেশে বন্ধ রয়েছে যাত্রীবাহী ট্রেন পরিষেবা। কিছুটা স্বস্তি দিয়ে চলছে প্রায় ২০০টি বিশেষ যাত্রীবাহী ট্রেন। কিন্তু লাগাতার সংক্রমণের জেরে রাজ্যে সম্পূর্ণ লকডাউনের দিনগুলিতে চলবে না স্পেশ্যাল ট্রেনও বলে জানিয়েছে রেল (Rail)।

[আরও পড়ুন: রাতের অন্ধকারে দুষ্কৃতীরা ভাঙল হনুমানের মূর্তি, যোগীর রাজ্যে ব্যাপক উত্তেজনা]

সদ্য এক নির্দেশিকা জারি করে রেল জানিয়েছে, আগস্টের ২০, ২১, ২৭, ২৮, ও ৩১ তারিখ পশ্চিমবঙ্গে পূর্ণ লকডাউন থাকায় ওই দিনগুলিতে স্পেশ্যাল প্যাসেঞ্জার ট্রেন পরিষেবা স্থগিত রাখা হবে। অর্থাৎ ওই দিনগুলিতে চলবে না বিশেষ ট্রেনগুলি। উল্লেখ্য, রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা এক লক্ষ পেরিয়ে গিয়েছে। মৃত্যুর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। তবে সুস্থতার হার বাড়ায় কিছুটা স্বস্তিতে প্রশাসন। এহেন পরিস্থিতিতে সংক্রমণ বাগে আনতে চলতি মাসে বেশ কয়েকদিন সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছে নবান্ন। ওই দিনগুলিতে ট্রেন ও বিমান বন্ধ রাখার আবেদন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই আহ্বানে সাড়া দিয়ে ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল।

একনজরে দেখে নিন বন্ধ থাকছে কোন কোন স্পেশ্যাল ট্রেন– হাওড়া-পাটনা স্পেশ্যাল, হাওড়া-নয়াদিল্লি এসি স্পেশ্যাল, হাওড়া-জোধপুর স্পেশ্যাল ট্রেন, শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার, শিয়ালদহ-ভুবনেশ্বর ও কলকাতা-অমৃতসর বিশেষ ট্রেন। এই ট্রেনগুলির আপ এবং ডাউন দু’দিকের পরিষেবাই বন্ধ থাকবে। রেলের আবেদন যাত্রীরা যেন লকডাউনের কথা মাথায় রেখে সেইমতো গন্তব্যের উদ্দেশে রওনা দেন।

উল্লেখ্য, মঙ্গলবার কেন্দ্র জানিয়েছে করোনা আবহে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত বন্ধ থাকবে যাত্রীবাহী ট্রেন পরিষেবা। ফলে উৎসবের মরশুমে রেল পরিষেবা স্বাভাবিক হওয়ার জল্পনায় আপাতত ইতি পড়েছে। দেশে সংক্রমণের গ্রাফ লাগাতার ঊর্ধ্বমুখী থাকায় এখনই দূরপাল্লার বা লোকাল ট্রেন পরিষেবা চালু করতে চাইছে না কেন্দ্র। একইভাবে মেট্রো পরিষেবা চালু করা নিয়েও সায় দিতে চাইছে না রেলমন্ত্রক। তবে যাত্রীদের কথা মাথায় রেখে ২৩০টি স্পেশ্যাল ট্রেন যেমন চলছে তেমনি চলবে। পাশাপাশি, মহারাষ্ট্র সরকারের আবেদনে মুম্বইয়ের লোকাল ট্রেন চলবে বলে জানিয়েছে সরকার।

[আরও পড়ুন: সুকমার জঙ্গলে এনকাউন্টারে খতম চার মাওবাদী, উদ্ধার প্রচুর আগ্নেয়াস্ত্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement