১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নবদ্বীপ স্টেশনের বোর্ড থেকে উধাও ‘শ্রীচৈতন্যের ভূমি’! ক্ষুব্ধ স্থানীয়রা

Published by: Suparna Majumder |    Posted: January 13, 2022 3:07 pm|    Updated: January 13, 2022 4:56 pm

Place of Sri Chaitanya reportedly not written on Nabadwip Dham Station! | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: যখন দেশজুড়ে নানা স্টেশনের নাম পরিবর্তন করে খ্যাতিমান মানুষদের নামে করা হচ্ছে, ঠিক তখনই নবদ্বীপ ধাম (Nabadwip Dham) স্টেশন থেকে উধাও হয়েছে শ্রীচৈতন্যদেবের জন্মস্থান কথাটি। এনিয়ে বিপুল আলোড়ন তৈরি হয়েছে। হাওড়ার DRM মণীশ জৈন জানিয়েছেন, কেন এমন হল, জানা নেই। তবে দীর্ঘদিন ধরে মনীষীর জন্মস্থান বলে উল্লেখ থাকলে তা ফের লেখা হবে। ২ ও ৩ নম্বর প্ল্যাটফর্মের নতুন লেখা বোর্ডগুলিতে এই পরিচয় দেওয়া হয়নি।

শ্রীচৈতন্যদেবের (Chaitanya Mahaprabhu) জনস্থান নবদ্বীপ। সেখানকার স্টেশন নতুনভাবে সাজাতে গিয়েই বিপত্তি। ঝাঁ-চকচকে নবদ্বীপ ধাম স্টেশনের নামের নতুন বোর্ডে অদৃশ্য হয়ে গিয়েছে ‘প্লেস অফ শ্রীচৈতন্য’ (Place of Sri Chaitanya) লেখাটি। এতদিন রেল স্টেশনের নামের মূল বোর্ডগুলিতে ইংরেজি হরফে লেখা থাকত এই পরিচয়। সম্প্রতি অনেক বদলের ফেরে বাদ পড়ছে শ্রীচৈতন্যদেবের জন্মস্থান কথাটি। আর তাতেই ক্ষোভ দেখা দিয়েছে নবদ্বীপবাসীর মনে।

[আরও পড়ুন: WB Civic Polls: কনটেনমেন্ট জোনের ভোটারদের জন্য সময় বেঁধে দিল নির্বাচন কমিশন, কখন দেওয়া যাবে ভোট?]

নবদ্বীপ পুরাতত্ত্ব পরিষদ থেকে নিত্যযাত্রী সমিতির তরফে বিষয়টি নিয়ে লিখিত প্রতিবাদ জানানো হয়েছে রেলের কাছে। নবদ্বীপ পুরাতত্ত্ব পরিষদের পক্ষে জানানো হয়েছে, নবদ্বীপ ধাম স্টেশনের জন্মলগ্ন থেকেই স্টেশনের নামাঙ্কিত বোর্ডে উল্লেখ রয়েছে ওই পরিচয়।
নতুন বোর্ডে যা বাদ দেওয়া হয়েছে। এটা মোটেই সমীচীন নয় বলে তাদের দাবি। আগেও এমন ঘটনা ঘটেছে। সে বারও রেলকে জানিয়ে ঠিক করা হয়।

রেলের (Indian Railways) পক্ষ থেকে জানানো হয়েছে, নবদ্বীপ ধাম স্টেশনের আমূল সংস্কারের কাজ শুরু হয়েছে। চৈতন্যদেবের জন্মস্থান ইতিমধ্যে হেরিটেজ বলে ঘোষণা করা হয়েছে। সেই পরিকল্পনার কাজও শুরু হয়েছে। গোটা স্টেশন চৈতন্যদেব এবং বৈষ্ণবীয় সংস্কৃতির বিষয়ের পেন্টিং দিয়ে সাজানোর কাজ চলছে। নবদ্বীপ ধাম স্টেশনে দ্বিতীয় চলমান সিঁড়ির কাজও চলছে।

[আরও পড়ুন: তৃতীয় লিঙ্গের প্রমাণ চেয়ে পোশাক খুলতে বাধ্য করল পুলিশ! ত্রিপুরায় হেনস্তার শিকার ৪]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে