১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

উত্তরে বর্ষা, দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি আবহাওয়া দপ্তরের

Published by: Tanujit Das |    Posted: June 17, 2019 8:54 am|    Updated: June 17, 2019 8:54 am

Rain in North Bengal, Met predicts heat waves in South Bengal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার সকাল থেকেই মুখভার করে রয়েছে কলকাতার আকাশ৷ কোনও কোনও জায়গায় দু-এক ফোঁটা বৃষ্টিও হয়েছে৷ কিন্তু হাওয়া অফিস বলছে, এটুকুই! এখনই স্বস্তি পাওয়ার মতো কোনও খবর নেই৷ আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সোমবার দক্ষিণবঙ্গের নয় জেলায় তাপপ্রবাহ হবে৷ সঙ্গে বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি৷ বরং বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরের পাঁচ জেলায়৷

[ আরও পড়ুন: কারখানায় দুর্ঘটনায় মৃত শ্রমিক, ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভে সহকর্মীরা]

তাপপ্রবাহ হতে পারে মুর্শিদাবাদ, বীরভূম, দুই বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনায়৷ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং-সহ উত্তরের পাঁচ জেলায়৷ আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, রাজ্যে বর্ষা এসে গিয়েছে। তবে উত্তরে। দক্ষিণবঙ্গে আসতে সময় লাগবে আরও চার-পাঁচদিন। জানা গিয়েছে, এ রাজ্যে মৌসুমি বায়ু আসে মূলত দু’টি পথে। কেরল-পথ আর আন্দামান-পথ। সাধারণ নির্ঘণ্ট মানলে কেরলে বর্ষা আসার কথা ১ জুন। কিন্তু এ বার ওই রাজ্যে বর্ষা ঢুকেছে ৮ জুন। অর্থাৎ দিন সাতেক দেরিতে। আরব সাগরের ঘূর্ণিঝড় ‘বায়ু’ তার পথে কাঁটা বিছিয়ে দেওয়ায় বাংলায় মৌসুমি বায়ু আসতে আরও দেরি হবে বলে জানিয়েছিলেন আবহবিদরা।

[ আরও পড়ুন: ফিরহাদ হাকিমের নামে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট, ধৃত অভিযুক্ত ]

আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় প্রধান সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “আগামী ৪-৫ দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা রয়েছে। যার হাত ধরেই দক্ষিণবঙ্গে খুলতে পারে বর্ষাভাগ্য।” সাধারণভাবে উত্তরবঙ্গে বর্ষা আসে মায়ানমার হয়ে আন্দামান-পথে। কিন্তু কেরল-পথে দেরি করে ফেলা মৌসুমি বায়ুই এবার সেখানে বর্ষার অগ্রদূত। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বর্ষা এ দিনই পা রেখেছে অসম, আলিপুরদুয়ার এবং সিকিমের কিছু অংশে। চলতি সপ্তাহের শেষের দিকে দক্ষিণবঙ্গ-সহ গোটা রাজ্যে তার ছড়িয়ে পড়ার কথা। বিশেষজ্ঞদের কথায়, তখন সাগরে ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের প্রভাব থাকবে। তার দোসর হবে বঙ্গোপসাগরের মৌসুমি বায়ু। সব কিছু ঠিক থাকলে ঝেঁপে বৃষ্টি নামার কথা। তবে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে