BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জনতার পাশে সরকার, এবার দুয়ারে শিবিরেই রেশন-আধার যোগ

Published by: Paramita Paul |    Posted: September 4, 2021 11:46 am|    Updated: September 4, 2021 11:53 am

Ration and Adhaar Card can be link in Duare Sarkar camp | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুয়ারে সরকারের (Duare Sarkar) শিবিরে মিলছে রেশন কার্ডের সঙ্গে আধার নম্বরের বায়োমেট্রিক যোগ করানোর সুযোগ। যতদিন দুয়ারে সরকারের কাজ হবে, ততদিন পর্যন্ত এই সুযোগ পাওয়া যাবে সেই শিবিরগুলি থেকে। পাশাপাশি আপৎকালীন প্রয়োজনে রেশন দোকান থেকেও সেই কাজ হবে।

একুশের ভোটের আগে প্রথম দুয়ারে সরকারের শিবির বসে। সেখানে অসংখ্য গ্রাহক নতুন রেশন কার্ড (Ration Card) করানোর আবেদনের পাশাপাশি পরিবারের সদস্যের ঠিকানা বদল, কার্ডে নাম যোগ করানোর জন্যও আবেদন করা যায় কি না, তা নিয়ে বিস্তর দাবিদাওয়া রেখেছিলেন। কিন্তু সেই সুযোগ গতবার ছিল না। রেশন কার্ডে সামান্য কিছু ভুলচুক শুধরে দেওয়া ছাড়া দুয়ারে সরকারের শিবির থেকে রেশন কার্ডের কোনও কাজই হয়নি। কিন্তু বিস্তর দাবিদাওয়া পেয়ে এবারের শিবির থেকে রেশন কার্ডের সমস্ত আবেদন শোনা বা দরকারমতো তা জমা নেওয়ার সিদ্ধান্তও হয়।

[আরও পড়ুন: Govt Job: রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরে একাধিক বিভাগে কর্মী নিয়োগ, সুযোগ মিস করবেন না]

এদিকে আগস্ট মাসের মধ্যেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের (Adhaar Card) সংযোগ করানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। দপ্তর সূত্রের খবর, সেই কাজ অনেকটাই হয়ে গিয়েছে। কিন্তু তার মধ্যেই দুয়ারে সরকারের শিবির শুরু হয়েছে। গ্রাহকদের গতবারের দাবি মেনে রেশন কার্ড সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধানের কাজও এই শিবিরগুলি থেকে করার সিদ্ধান্ত হয়েছে। আপাতত সেই শিবিরেই চলছে রেশন কার্ডের সঙ্গে আধারের বায়োমেট্রিক যোগের কাজ। দপ্তর সূত্রে জানানো হয়েছে, যেহেতু রেশন কার্ডের সমস্ত কাজ এই শিবিরগুলি থেকেই হচ্ছে, তার জন্য সেখানে এই আধার নম্বরের বায়োমেট্রিক যোগ করানোর সুযোগও রাখা হয়েছে গ্রাহকস্বার্থে।

দপ্তর সূত্রে মনে করা হচ্ছে, অধিকাংশ কাজই এই শিবিরগুলি থেকে সেরে ফেলা যাবে। তবে বায়োমেট্রিক যোগ ছাড়া রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের রেজিস্ট্রেশনের কাজ রেশন দোকান থেকেই হচ্ছে। জানানো হয়েছে, সেই কাজ সেরে দ্রুত রেশন বিলির কাজও চলবে। এই পর্বে খাদ্যসাথীর আওতায় থাকা অসংখ্য নতুন কার্ড বিলির কাজ চলছে খাদ্যদপ্তরের তরফে। ভোটের সময় কার্ডের আবেদন জমা পড়ার পরও তার ভেরিফিকেশনের কাজ আটকে ছিল।

[আরও পড়ুন: ভিনধর্মে প্রেম, ঘর বাঁধতে বাংলাদেশ থেকে ভারতে এসে শ্রীঘরে যুগল]

ভোট শেষ হতেই সেই কাজ দ্রুত চালু হয়েছে। সেই কার্ডের সঙ্গে চলছে আধার নম্বরের রেজিস্ট্রেশনের কাজও। তবে জরুরি প্রয়োজনে রেশন কার্ডের সঙ্গে আধার নম্বরের বায়োমেট্রিক যোগের কাজ করার সুযোগ থাকছে বলে জানাচ্ছেন রেশন ডিলারদের সংগঠন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু। খাদ্যদপ্তর সূত্রের খবর, করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে নভেম্বর থেকে আবার স্বাভাবিক নিয়মে রেশন দোকান থেকেই আধার নম্বর রেজিস্ট্রেশন ও বায়োমেট্রিক যোগ করার কাজ শুরু হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে