১০ মাঘ  ১৪২৬  শুক্রবার ২৪ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ব্যুরো: নাগরিকত্ব সংশোধনী বিল বা CAB-তে সিলমোহর দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ক্রমশই চড়ছে উত্তেজনার পারদ। বিরোধিতায় ফুঁসছে প্রায় গোটা দেশ। বাদ যাননি বাংলার সাধারণ মানুষও। পথে নেমে আন্দোলনে শামিল তাঁরা। উলুবেড়িয়া, খড়দহ, ডায়মন্ড হারবার এবং মুর্শিদাবাদে স্থানীয়দের আন্দোলনে ব্যাহত যানচলাচল। রেললাইনে অবরোধের জেরে বেশ কয়েকটি স্টেশনে বন্ধ ট্রেন চলাচলও। তবে কারও অসুবিধা করে রেল এবং পথ অবরোধ না করারই আরজি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংযত হয়ে আন্দোলনের পক্ষেই জোরাল সওয়াল করেছেন তিনি।

নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় সরব হাওড়ার উলুবেড়িয়ার বহু মানুষ। তাই শুক্রবার দুপুর থেকে নিমদিঘির নরেন্দ্র মোড় এলাকায় বিক্ষোভ দেখাতে শুরু করেন স্থানীয়রা। ৬ নম্বর জাতীয় সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে দেন তাঁরা। পোড়ানো হয় কুশপুতুল।

CAB-protest

গরুহাটা, পারিজাত এলাকার ছবিও ছিল প্রায় একইরকম। ওই এলাকাগুলিতে বিক্ষোভ দেখাতে থাকেন স্থানীয়রা। বাগনানের পরিস্থিতিও যথেষ্ট থমথমে। লাইব্রেরি মোড়ে টায়ার জ্বালিয়ে পথ অবরোধ করে বিক্ষোভ দেখান অনেকেই। তার ফলে স্বাভাবিকভাবেই ৬ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ হয়ে যায়। দু’ঘণ্টারও বেশি সময় ধরে চলা অবরোধের জেরে বিপাকে পড়েন আমজনতা। সময়মতো গন্তব্যে পৌঁছতে না পেরে রীতিমতো বিরক্ত তাঁরা। বিক্ষোভের আঁচে উত্তপ্ত উলুবেড়িয়া স্টেশন চত্বরও। অভিযোগ, বিক্ষোভকারীরা ট্রেন লক্ষ্য করে পাথর ছোঁড়ে। তাতে ট্রেনের চালক গুরুতর জখম হন। উলুবেড়িয়া স্টেশনে রেললাইনের উপরে বসে পড়ে  বিক্ষোভকারীরা। CAB বিরোধী আন্দোলনের জেরে উলুবেড়িয়া স্টেশনে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। একাধিক প্ল্যাটফর্মে দাঁড়িয়ে পড়ে বেশ কয়েকটি লোকাল এবং এক্সপ্রেস ট্রেন।

CAB-protest

CAB বিরোধী আন্দোলনে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় মুর্শিদাবাদের বেলডাঙা স্টেশনেও। রেল অবরোধে বাধা দিতে গেলে বেধড়ক মারধর করা হয় আরপিএফ কর্মীদের। তাতে গুরুতর জখম হন একজন। কেবিনম্যানকে মারধরের পাশাপাশি স্টেশনে ভাঙচুর এবং আগুনও লাগিয়ে দেওয়া হয়।

CAB-protest

উলুবেড়িয়া, মুর্শিদাবাদের পাশাপাশি ডায়মন্ড হারবার শাখার বাসুলডাঙা রেল স্টেশন এবং বারুইপুর-ডায়মন্ড হারবার শাখায় রেল অবরোধ করেন CAB বিরোধীদের একাংশ।

CAB-protest

তার পাশাপাশি আন্দোলনের আঁচ আছড়ে পড়েছে উত্তর ২৪ পরগনার খড়দহ এবং নদিয়াতেও। কল্যাণী এক্সপ্রেসওয়ে এবং খড়দহের রুইয়া বাসস্ট্যান্ড অবরোধ করেন স্থানীয়রা। ব্যাহত যান চলাচল।

Basuldanga-CAB-protest

[আরও পড়ুন: অগ্নিগর্ভ গুয়াহাটিতে বাতিল একাধিক উড়ান, হোটেলবন্দি চেন্নাই-নর্থইস্ট দলের ফুটবলাররা]

রাজ্যের বিভিন্ন প্রান্তের পাশাপাশি CAB বিরোধিতায় ফুঁসছে কলকাতা। নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধীরা শুক্রবার দুপুরে ওয়েলিংটন মোড় এবং পার্ক সার্কাসের সেভেন পয়েন্টে পথ অবরোধ করেন। তবে মানুষের অসুবিধা করে রাজ্যবাসীর কাছে রাস্তা, রেল অবরোধ না করার আবেদন জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংযত হয়ে আন্দোলনের পক্ষেই সওয়াল করেছেন তিনি।

দেখুন ভিডিও:

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং