১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনা কালে বন্ধ স্কুল, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষাতেও সিলেবাসে কাটছাঁট

Published by: Sayani Sen |    Posted: December 9, 2020 9:36 pm|    Updated: December 9, 2020 9:36 pm

Syllabus decrease of class XI due to covid situation ।Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: করোনা (Coronavirus) সতর্কতায় স্কুল বন্ধ থাকায় একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের একদিনও ক্লাস হয়নি। তাদের বার্ষিক পরীক্ষা হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হচ্ছিল। বুধবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা হবে। পাশাপাশি মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের মতো একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাসও কমানো হচ্ছে। রাজ্যের দুই মেগা পরীক্ষার মতো একাদশেও ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানো হবে। সংসদ এবিষয়ে এদিন বিজ্ঞপ্তিও জারি করেছে।

দশম ও দ্বাদশ শ্রেণীর পরিবর্তিত সিলেবাস (Syllabus) প্রকাশিত হলেও একাদশ শ্রেণীর জন্য অনিশ্চিয়তা ছিল। এদিনের বিজ্ঞপ্তিতে সেই জটিলতা কাটল। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরিবর্তিত সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্রের নম্বর বিভাজন এখনও হয়নি। দ্রুত তা প্রকাশ করার দাবি জানিয়েছে শিক্ষামহল। ২২ জানুয়ারির মধ্যে স্কুলগুলিকে ছাত্র-ছাত্রীদের নন ল্যাব বিষয়গুলির প্রজেক্ট নম্বর সংসদ অফিসে জমা দিতে বলা হয়েছে। প্রজেক্ট খাতা গুলি না বাড়িয়ে ৫ থেকে ৬ পাতার মধ্যে সীমিত রাখার কথা বলা হয়েছে। একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিন পরে জানাবে সংসদ। করোনা সতর্কতায় স্কুল বন্ধ থাকায় একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের একদিনও ক্লাস হয়নি। তাদের বার্ষিক পরীক্ষা হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হচ্ছিল। বুধবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা হবে।

[আরও পড়ুন: ‘মমতাই শেষ কথা, তৃণমূলে কোনও দাদার স্থান নেই’, শুভেন্দুকে তোপ ছত্রধরের]

পাশাপাশি মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের মতো একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাসও কমানো হচ্ছে। রাজ্যের দুই মেগা পরীক্ষার মতো একাদশেও ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানো হবে। সংসদ এবিষয়ে এদিন বিজ্ঞপ্তিও জারি করেছে। দশম ও দ্বাদশ শ্রেণীর পরিবর্তিত সিলেবাস প্রকাশিত হলেও একাদশ শ্রেণীর জন্য অনিশ্চিয়তা ছিল। এদিনের বিজ্ঞপ্তিতে সেই জটিলতা কাটল। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরিবর্তিত সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্রের নম্বর বিভাজন এখনও হয়নি। দ্রুত তা প্রকাশ করার দাবি জানিয়েছে শিক্ষামহল। ২২ জানুয়ারির মধ্যে স্কুলগুলিকে ছাত্র-ছাত্রীদের নন ল্যাব বিষয়গুলির প্রজেক্ট নম্বর সংসদ অফিসে জমা দিতে বলা হয়েছে। প্রজেক্ট খাতাগুলি না বাড়িয়ে ৫ থেকে ৬ পাতার মধ্যে সীমিত রাখার কথা বলা হয়েছে। একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিন পরে জানাবে সংসদ।

[আরও পড়ুন: রাজ্যে ঊর্ধ্বমুখী সুস্থতার হার, তবে চিন্তায় রাখছে এই পাঁচ জেলার করোনা পরিস্থিতি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে