BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৭  বুধবার ২০ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নভেম্বরের শেষ সপ্তাহেই বঙ্গে পুরোদমে ব্যাটিং শুরু শীতের, কলকাতায়ও অব্যাহত পারদ পতন

Published by: Tiyasha Sarkar |    Posted: November 23, 2020 8:54 am|    Updated: November 23, 2020 8:55 am

An Images

নব্যেন্দু হাজরা: রবিবারই পূর্বাভাস ছিল, সোমবার তা একেবারে মিলে গেল। সময়ের খানিকটা আগেই বঙ্গে শীতের আগমন। নভেম্বরের শেষ সপ্তাহে পুরোদমে ব্যাটিং শুরু করল শীত। কলকাতায় গত ২৪ ঘণ্টায় একধাক্কায় ৪ ডিগ্রি তাপমাত্রা নামল। আর গত ৪৮ ঘণ্টায় মোট ৭ ডিগ্রি পতন ঘটেছে পারদের। আজ সকালে শহরের তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেন্টিগ্রেড। আবহাওয়াবিদদের পূর্বাভাস, আগামী বৃহস্পতিবার পর্যন্ত এমন শীতের আমেজ টের পাবেন বঙ্গবাসী। উত্তর ও পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা।

সোমবার সকাল থেকে কলকাতায় মেঘমুক্ত আকাশ। সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি, স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি কম। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। আর শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেন্টিগ্রেড। সবমিলিয়ে, গত ৪৮ ঘণ্টায় প্রায় ৭ ডিগ্রি তাপমাত্রা নামল কলকাতায়। বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোনও বৃষ্টি হয়নি। তবে জেলায় জেলায় তাপমাত্রার পারদ আরও বেশ কিছুটা নিম্নমুখী। বেশ কিছু জেলায় জাঁকিয়ে শীতের পরিস্থিতি। চলতি সপ্তাহে শুক্রবার থেকে ফের তাপমাত্রা বাড়তে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দপ্তরের। মেঘলা আবহাওয়া, কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনাও আছে। সেসময় খানিকটা ঊর্ধ্বমুখী হতে পারে তাপমাত্রা।

[আরও পড়ুন: তৃণমূল কার্যালয় ভাঙচুর, সাংবাদিককে মারধর, ভারতী ঘোষের মিছিল ঘিরে রণক্ষেত্র পূর্ব মেদিনীপুর]

এদিকে, আজ থেকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতে। বুধবার নাগাদ জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা।আরব সাগর ও বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে জোড়া ঝঞ্ঝা। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় ক্রমশ তামিলনাডু উপকূলের দিকে এগোবে। বুধবার বিকেলে মহাবলীপুরমের কাছে স্থলভাগের প্রবেশ করার সম্ভাবনা। এর জেরে বৃষ্টি হতে পারে তামিলনাড়ু উপকূলে। ঝোড়ো হাওয়ার গতিবেগ ঘণ্টায় ১০০কিলোমিটারের বেশি হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তবে নভেম্বরের শেষ সপ্তাহে বঙ্গে শীতের আমেজে বেশ খুশি শীতবিলাসী মানুষজন।

[আরও পড়ুন: ‘বেসরকারি সংস্থা নেতাদের কাজের হিসেব চেয়ে অসম্মান করছে’, ফের তৃণমূল নেতার নিশানায় পিকে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement