১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

‘বাংলার সংস্কৃতি সম্পর্কে মোদির অশ্রদ্ধা বেরিয়ে পড়েছে’, পুজোয় NET নিয়ে তোপ অভিষেকের

Published by: Sayani Sen |    Posted: September 20, 2020 9:48 am|    Updated: September 20, 2020 10:48 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতিতে NEET, JEE পরীক্ষা নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত কম হয়নি। মতবিরোধের জল গড়িয়েছিল দেশের সর্বোচ্চ আদালতেও। সেই রেশ কাটতে না কাটতে আবারও অসন্তোষ। এবার NET পরীক্ষা নিয়ে দু’পক্ষের মধ্যে কাদা ছোঁড়াছুঁড়ি। কেন পুজোর মধ্যে নেওয়া হবে পরীক্ষা, সেই প্রশ্নে সরব তৃণমূল। প্রতিবাদে রাজ্যসভায় দেওয়া হয়েছে নোটিসও।

চলতি বছর NET পরীক্ষা শুরু হতে চলেছে ১ অক্টোবর। তা শেষ হচ্ছে ২৩ অক্টোবর। পরীক্ষা রয়েছে ২১ অক্টোবর পঞ্চমী, ২২ অক্টোবর ষষ্ঠী এবং ২৩ অক্টোবর সপ্তমীতেও। NET-এর বাংলা পরীক্ষা নেওয়া হবে ষষ্ঠীর দিনে। এ নিয়ে চূড়ান্ত বিরোধিতায় সরব তৃণমূল। রাজ্যসভায় জমা দেওয়া নোটিসে উল্লেখ করা হয়েছে, “দুর্গাপুজো প্রত্যেক বাঙালির অন্যতম উৎসব। দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসব বললেও ভুল হবে না। এই সময় প্রত্যেক মানুষ উৎসবের মেজাজে থাকেন। এছাড়া পুজোর সময় রাস্তায় যানবাহন যেমন বেশি থাকে, ঠিক তেমনই মানুষের ভিড়ও বেশি থাকে। তার ফলে পরীক্ষার্থীদের স্বাভাবিকভাবেই পরীক্ষাকেন্দ্রে পৌঁছনোর ক্ষেত্রে সমস্যা হতেই পারে।” এই যুক্তি দেখিয়ে দুর্গাপুজোর সময় NET পরীক্ষা স্থগিতের দাবি জানিয়েছে তৃণমূল। দুর্গাপুজোর পরিবর্তে অন্য কোনওদিন পরীক্ষার দাবি জানিয়েছে তারা।

[আরও পড়ুন: সকাল থেকেই আকাশের মুখভার, আগামী ৭২ ঘণ্টায় প্রবল দুর্যোগের আশঙ্কা বাংলায়]

পুজোর মধ্যেই NET পড়ায় কেন্দ্রকে তোপ দেগেছেন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তিনি টুইটে লেখেন, “পুজোর পঞ্চমী, ষষ্ঠী ও সপ্তমীর দিন NET পরীক্ষা নেওয়া হচ্ছে। তার মাধ্যমে পড়ুয়াদের সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অবজ্ঞা এবং বাংলার সংস্কৃতি সম্পর্কে অশ্রদ্ধা বেরিয়ে পড়েছে।”

উল্লেখ্য, এর আগে NEET, JEE পরীক্ষা নিয়েও তোপ দেগেছিলেন তৃণমূল সাংসদ। করোনা আবহে পরীক্ষা প্রধানমন্ত্রী পড়ুয়াদের বিপদের মুখে ঠেলে দিচ্ছেন বলেই আক্রমণ করেছিলেন তিনি। সেই রেশ কাটতে না কাটতে এবার NET পরীক্ষা নিয়ে শুরু জোর তরজা।

[আরও পড়ুন: মন্তব্য বিকৃত করে মুখ্যমন্ত্রীকে নিয়ে টুইট! বাবুলকে আইনি নোটিস পাঠালেন অভিষেক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement