১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

বিবাদ মেটাতে সিদ্ধান্ত নেবে বিশ্বভারতী ও জেলাপ্রশাসন, জানাল হাই কোর্টের তৈরি কমিটি

Published by: Tiyasha Sarkar |    Posted: September 20, 2020 2:09 pm|    Updated: September 20, 2020 2:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার সকালে মেলার মাঠ পরিদর্শন করলেন বিশ্বভারতী (Visva Bharati) বিশ্ববিদ্যালয়ের সুরক্ষায় হাই কোর্টের তৈরি কমিটির চার সদস্য। বৈঠক করলেন বিশ্বভারতীর উপাচার্য ও জেলা প্রশাসনের সঙ্গে আধিকারিকদের সঙ্গে।

রবিবার সকালে শান্তিনিকেতন পৌঁছে প্রথমেই মেলার মাঠে যান হাই কোর্টের তৈরি কমিটির চার সদস্য বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়, বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়, অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই যে দস্তুর ও রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। সেখানে তাঁদের স্বাগত জানান ডিএম মৌমিতা গোদার ও এসপি শ্যাম সিং। মেলার মাঠ ঘুরে দেখে ডিএম ও এসপির থেকে বিভিন্ন খোঁজ নেন ওই কমিটির সদস্যরা। এরপর তাঁরা দেখা করেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সঙ্গে। সৌজন্য বিনিময় সেরে উপাচার্য, ডিএম, এসপি, বোলপুরের অ্যাডিশনাল এসপি শান্তিনিকেতন থানার ওসি-সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আপাতত বিশ্ববিদ্যলয় কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন আলাপ-আলোচনার মধ্যে দিয়ে যে কোনও সমস্যা মেটাবে। প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে। তবে সব ক্ষেত্রেই মনে রাখতে ঐতিহ্যবাহী ওই শিক্ষাপ্রতিষ্ঠানের মর্যাদা যেন ক্ষুন্ন না হয়। জানা গিয়েছে, ওই কমিটির সদস্যরা পরবর্তীতে আশ্রমিক, স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ী সমিতির সঙ্গে কথা বলবেন।

[আরও পড়ুন: ‘বাংলার সংস্কৃতি সম্পর্কে মোদির অশ্রদ্ধা বেরিয়ে পড়েছে’, পুজোয় NET নিয়ে তোপ অভিষেকের]

প্রসঙ্গত, বিশ্বভারতীর পাঁচিল ভাঙাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল রাজ্য-রাজনীতি। থানা-পুলিশও হয়। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সুরক্ষায় কমিটি গঠন করে কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণণ এবং বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চ জানায়, এটা কোনও ছোট মামলা নয়। বিশ্বভারতী আইন ১৯৫১ বলে রাষ্ট্রপতি এখানকার পরিদর্শক তাই তার ঐতিহ্য রয়েছে। তা সকলকেই মাথায় রাখতে হবে। সে কারণেই স্বতঃপ্রণোদিত মামলা হিসাবে ভারগ্রহণ করেছে হাই কোর্ট। তাই কমিটি গঠন করা হয়।

[আরও পড়ুন: পশ্চিমবঙ্গের ৪ জেলায় মডিউল বানিয়ে সেনার উপরে হামলার ছক ছিল ধৃত আল কায়দা জঙ্গিদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement