০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পঞ্চায়েত ভোটের জের, মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ ঘিরে অনিশ্চয়তা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 11, 2018 9:28 pm|    Updated: May 11, 2018 9:28 pm

West Bengal class 10, 12 result likely to be postponed

দীপঙ্কর মণ্ডল: চলতি মাসে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ নিয়ে অনিশ্চয়তা দেখা দিল। পঞ্চায়েত ভোটের দিনে শিক্ষকদের একটি বড় অংশকে ডিউটি দেওয়া হয়েছে। ভোটের প্রশিক্ষণ নিতে হয়েছে তাঁদের। উত্তরপত্র মূল্যায়নের কাজ এই কারণে পিছিয়ে যাচ্ছে বলে জানা গিয়েছে।

[ভোটের দিন প্রতিরোধের ডাক দিলীপের, কমিশনের সমালোচনায় রাহুল]

গতবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হয়েছিল যথাক্রমে ২৭ ও ৩০ মে। চলতি বছরে উচ্চমাধ্যমিকের ফল এই মাসে প্রকাশিত হবে না। মাধ্যমিকের ফলও চলতি মাসে প্রকাশ হবে কি না তা নিশ্চিত নয়। এবার মাধ্যমিক দিয়েছে ১১ লক্ষের বেশি ছাত্র-ছাত্রী। উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসেছে প্রায় ৮.৫ লক্ষ পড়ুয়া। দু’টি পরীক্ষাতেই ছাত্রদের তুলনায় ছাত্রী সংখ্যা বেশি। দু’টি পরীক্ষাতেই এবার প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে। তবে সরকারিভাবে সেই অভিযোগকে পাত্তা দেয়নি মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ১১লক্ষ ২ হাজার ৯২১ জন পরীক্ষার্থী এবার মাধ্যমিকে বসেছে। ছাত্রদের তুলনায় ছাত্রীসংখ্যা প্রায় ২০ হাজার বেশি। গত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা ৩১০৭৫ জন বৃদ্ধি পেয়েছে। ৮ লক্ষ ২৬ হাজার ২৯ জন উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছে। ছাত্রদের তুলনায় ৫৭ হাজার ৫৩৪ জন বেশি ছাত্রী এবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসে।

[‘শ্রীকৃষ্ণ যদি অন্যায় না বলেন, অনুব্রতর দোষ কোথায়’, কেষ্টকে আড়াল মদনের]

গত বছরের তুলনায় এবার মোট পরীক্ষার্থী বেড়েছে ৫৩ হাজার। মাধ্যমিকের প্রশ্নপত্রের সুরক্ষা বাড়াতে উন্নত প্রযুক্তির সাহায্য নেওয়ার কথা ঘোষণা করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। নির্দিষ্ট সময়ের আগে প্রশ্নপত্রের সিল খুললে পর্ষদের কেন্দ্রীয় দফতরে তার খবর পৌঁছাবে বলে দাবি করা হয়েছিল। কিন্তু জলপাইগুড়ির একটি স্কুল থেকে এবার প্রতিদিনই প্রশ্ন ফাঁস হয়েছে বলে অভিযোগ। কেন পর্ষদে সেই খবর এল না তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে মাধ্যমিকের মতো ভয়ংকর অভিযোগ উচ্চমাধ্যমিকে ওঠেনি। উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন প্রশ্ন হোয়াটস অ্যাপের মাধ্যমে বাইরে আসার অভিযোগ আছে। কোনও ঘটনাতেই পরীক্ষা বাতিল করা হয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে