BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাঁচ বছরের রেকর্ড ভাঙল ফেব্রুয়ারির শীত, স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নামল তাপমাত্রা

Published by: Bishakha Pal |    Posted: February 3, 2020 10:47 am|    Updated: February 3, 2020 11:12 am

Winter breaks all the record, coolest February in 5 years

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলে যাওয়ার আগে স্লগওভারে আবারও দাপুটে ব্যাটিং শুরু শীতের। তার জেরে জবুথবু মহানগর-সহ গোটা রাজ্য। আলিপুর আবহাওয়া দপ্তরের তথ্য বলছে, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রির আশপাশে। সোমবারও তার খুব একটা ব্যতিক্রম হবে না। এদিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৪.৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন, দুই তাপমাত্রাই স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। গত পাঁচ বছরে এমন শীতের সাক্ষী থাকেনি কলকাতা। সেদিক থেকে এটি গত পাঁচ বছরে কলকাতার শীতলতম ফেব্রুয়ারি।

এবছর গোড়া থেকেই শীত বেশ খামখেয়ালি। দেরি করে এলেও ঠান্ডা জাঁকিয়ে বসেছে দুই বঙ্গে। তার উপর বেশ কয়েকবার বৃষ্টিও হয়েছে শহর ও শহরতলীতে। ফলে আরও নেমেছে পারদ। দেরিতে হলেও হিমাচল প্রদেশ ঢেকে যায় পুরু বরফে। সিমলা, কুলু, মানালিতে ভারী তুষারপাত হয়। যার জেরে বেশ কিছুদিন বন্ধ করে দেওয়া হয় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তা, সেতু। ডিসেম্বরের শেষের দিকে কনকনে ঠান্ডার আমেজ পায় বাংলা। বর্ষবরণে ভালই শীত ছিল। কিন্তু ফেব্রুয়ারি পর্যন্ত এত ঠান্ডা সাধারণত থাকে না। সূর্যের উত্তরায়ণ শুরু হয়ে যাওয়ায় থাবা বসাতে পারে না শীত। কিন্তু এবছর ব্যতিক্রম। শেষ ২০১৫ সালে ফেব্রুয়ারিতে ১২ ডিগ্রিতে নেমেছিল কলকাতার তাপমাত্রা। পাঁচ বছর পর ফের ততটা নামল পারদ।

[ আরও পড়ুন: আশঙ্কার মুহূর্ত কাটিয়ে চিন থেকে অবশেষে ঘরে ফিরলেন বীরভূমের মইনুদ্দিন, স্বস্তি পরিবারে ]

এদিকে মঙ্গলবার থেকে শহরে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উত্তর ও দক্ষিণ, দুই বঙ্গেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালি হাওয়ায় জেরেই এই বৃষ্টিপাত। তবে বুধবার থেকে ফের আবহাওয়ার উন্নতি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। কিন্তু জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা আর নেই বলেই মনে করা হচ্ছে। হাওয়া অফিস সূত্রে খবর, ৫ ফেব্রুয়ারি থেকে উর্ধ্বমুখী হতে পারে পারদ। তারপর থেকেই বঙ্গ ছাড়ার তোড়জোড় শুরু করে দেবে শীত।

[ আরও পড়ুন: জেলমুক্ত হয়ে নায়কের মতো ঘরে ফিরলেন জনসাধারণ কমিটির প্রাক্তন নেতা ছত্রধর মাহাতো ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে