১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আমডাঙায় উদ্ধার হওয়া কঙ্কাল ডাইনোসরের নয়, রিপোর্টে প্রাণীর নাম জানালেন বিশেষজ্ঞরা

Published by: Bishakha Pal |    Posted: November 15, 2019 6:48 pm|    Updated: November 15, 2019 9:26 pm

Zoological Survey of India revel the truth of 'Dinosaur fossil'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমডাঙায় উদ্ধার হওয়া কঙ্কালটি ডাইনোসরের নয়, গন্ধগোকুলের। শুক্রবার জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফে এই খবর জানানো হয়েছে। প্রাণীসম্পদ বিকাশ দপ্তরকে এ নিয়ে বিস্তারিত রিপোর্টও পাঠিয়ে দিয়েছে তারা।

এমাসের গোড়ার দিক আমডাঙায় উদ্ধার হওয়া একটি কঙ্কালকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছিল। আমডাঙার উত্তর বোদাই গ্রামে উদ্ধার হওয়া ওই কঙ্কালটি ডাইনোসরের বলে সন্দেহ প্রকাশ করে এলাকাবাসী। বিশেষজ্ঞদের মতে, কঙ্কালটি ডাইনোসরের জীবাশ্ম হওয়ার সম্ভাবনা ছিল না। তা সত্ত্বেও জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কাছে কঙ্কালটি পাঠানো হয়। জানানো হয়, তারা পরীক্ষা করে রিপোর্ট দেবে। শুক্রবার সেই রিপোর্ট প্রকাশ করেছে জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। তারা জানিয়েছে, উদ্ধার হওয়া কঙ্কালটি কোনও ডাইনোসরের নয়, গন্ধগোকুলের।

[ আরও পড়ুন: জমি দখলকে কেন্দ্র করে উত্তপ্ত কোন্নগরের হাতিরকুল, পরিস্থিতি সামাল দিতে লাঠিচার্জ পুলিশের ]

স্থানীয়দের থেকে জানা যায়, ওই বাড়িতে এক বৃদ্ধা একা থাকতেন। বছর চারেক আগে তিনি সেখান থেকে চলে যান। তারপর থেকে বাড়িটি পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। সম্প্রতি এলাকার কয়েকজন কিশোর ওই বাড়ির পাশে খেলা করছিল। ওই বাড়ির ভিতরে তাদের বল ঢুকে গিয়েছিল। বল আনতে গিয়ে কঙ্কালটি দেখতে পায় তারা। সেটির ছবি তুলে পাড়ার বড়দের দেখায় ওই কিশোররা। এরপরই শোরগোল পড়ে যায় গ্রামে।

প্রথম দেখায় অনেকেরই মনে হয় ওটি ডাইনোসরের কঙ্কাল। কিন্তু উদ্ধারের খবর পেয়ে ছুটে এসে অনেকেই নিরাশ হন। অধিকাংশ লোকের মতে, কঙ্কালটি ডাইনোসরের নয়। কেউ আবার বলেন কুকুরের কঙ্কাল। কারও দাবি, ভাম বিড়াল। গ্রামে একাংশ বাসিন্দাদের দাবি, ওই এলাকায় এখনও গোসাপ ঘোরা ফেরা করে। তাঁদের ধারণা, কঙ্কালটি গোসাপের হতে পারে। যদিও বিশেষজ্ঞদের মতে, কঙ্কালটি ডাইনোসরের জীবাশ্ম হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তা সত্ত্বেও কঙ্কাল দেখার জন্য মেলার মতো ভিড় উপচে পড়ে বছর পাঁচেক ধরে পরিত্যক্ত অবস্থায় বাড়িটিতে। তবে আজ, জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রিপোর্ট যে এই উৎসাহে জল ঢেলে দিল, তা আর বলার অপেক্ষা রাখে না।

[ আরও পড়ুন: লোকাল ট্রেনে সবজির ব্যাগে ভরে কোটি টাকার সোনা পাচারের চেষ্টা, পুলিশের জালে ৩ অভিযুক্ত ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে