৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রাজনীতি থেকে খেলার মাঠ, এই কারণগুলির জন্যই গুরুত্বপূর্ণ হবে নতুন বছর

Published by: Sayani Sen |    Posted: December 30, 2019 3:15 pm|    Updated: December 30, 2019 3:15 pm

Here is a list of events likely to happen in the year 2020

সামনেই নতুন বছর। আর এই বছরেও আপনার জন্য অপেক্ষা করে আছে বেশ কিছু চমক! ঘটনার ঘনঘটাও কম নেই কিন্তু। নতুন বছরটা বিভিন্ন দিক থেকে হতে চলেছে আকর্ষণীয়। হতে পারে তা রাজনীতি কিংবা খেলার ময়দান অথবা বিজ্ঞান । জেনে নিন কোন কোন কারণে নজর রাখতে হবে ২০২০-এ।

CAA বিরোধী আন্দোলন প্রশমন:
নানা টানাপোড়েনের পর সংসদের দুই কক্ষে পাশ হয়ে নাগরিকত্ব আইন তৈরি হয়েছে। তবে বেশিরভাগ মানুষেরই দাবি, ‘নাগরিকত্ব মানি না’। তারপর থেকেই জ্বলে উঠেছে প্রায় গোটা দেশ। বিক্ষোভ-আন্দোলন প্রশমনে কখনও লাঠি উঁচিয়ে ধরতে হচ্ছে পুলিশ। আবার কখনও ফাটাতে হয়েছে কাঁদানে গ্যাসের শেল। লখনউয়ের বিক্ষোভকারীদের দাবি পুলিশ গুলিও চালিয়েছে নির্বিচারে। হয়েছে প্রাণহানিও। বছরের শেষলগ্নে সকলেই চাই ২০২০ সালে হিংসা নয় শান্তি আসুক পৃথিবীতে। ভেবে দেখুন তো যদি CAA আইনে সামান্য বদল এনে আবারও শান্তি ফেরানো যায়, তবে কেমন হয়?

CAA

গগনযানের মানবহীন অভিযান:
মহাকাশ বিজ্ঞানে অনেক এগিয়ে গিয়েছে ভারত। ২০১৯ সাল ইসরোর জন্য ছিল যথেষ্ট গুরুত্বপূর্ণ। চন্দ্রযান-২ পাঠিয়েছে ইসরো। ২০২২ সালে গগনযান পাঠানোর প্রস্তুতিও চলছে জোরকদমে। তাতে অংশ নেবেন চারজন ভারতীয়। তবে তার আগে পরীক্ষামূলকভাবে ২০২০-২১ সালে মানবহীন গগনযানের অভিযান চালাবে ইসরো। তারপরই নেওয়া হবে পরবর্তী সিদ্ধান্ত।

Gaganyaan

রেকর্ড ছাড়াতে পারে উষ্ণতা:
সভ্যতা যত এগোচ্ছে ততই বিপন্ন হচ্ছে সবুজায়ন। ইট-কাঠ-কংক্রিটের ভিড়ে হারাচ্ছে সবুজ। আর তার জেরে নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। বিজ্ঞানীরা বলছেন ক্রমশই কমছে জলস্তর। বাড়ছে পৃথিবীর উষ্ণতা। বৃষ্টির ঘাটতিও বাড়ছে। ২০১৮ সালে চেন্নাইতে জলের অভাব দেখা গিয়েছিল। হাহাকার বললেও বোধহয় ভুল কিছু হবে না। বিশ্ব উষ্ণায়নের এই ধারা অব্যাহত থাকতে পারে আগামী বছরও। আরও উষ্ণ হতে পারে পৃথিবী। নতুন বছরের দোরগোড়ায় দাঁড়িয়ে এমনই পূর্বাভাস শোনালেন আবহাওয়া বিশেষজ্ঞরা। এ নিয়ে পরপর ৬ বছর বিশ্ব উষ্ণায়নে রেকর্ড তৈরি হবে। তার নেপথ্যে অবশ্য গ্রিনহাউস গ্যাসের অতিরিক্ত নির্গমনকে দায়ী করছেন বিজ্ঞানীরা।

Hot-Weather

[আরও পড়ুন: আগামী বছর এই ৩ রাশির জাতকদের উন্নতি হবেই, জেনে নিন কী রয়েছে আপনার ভাগ্যে?]

ভারতের বিশ্বকাপ জয়:
ভারতীয় ক্রিকেটকে নানা রেকর্ডের শিখরে পৌঁছে দিয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। আগামী বছর আশা করা যায় সেই ধারাও অব্যাহত থাকবে। নিশ্চয়ই নতুন বছর শুরুর আগেই অস্ট্রেলিয়ায় হতে চলা টি-২০ বিশ্বকাপের জন্য মুখিয়ে রয়েছেন? আচ্ছা বলুন তো বিরাট কোহলির নেতৃত্বে অনুষ্ঠিত হতে চলা ওই বিশ্বকাপ যদি জিতে যায় ভারত, তবে কেমন হয়? কী আগামী বছরের কথা ভেবে এখনই গর্বে বুক ভরে উঠছে? আনন্দে গায়ে কাঁটা দিচ্ছে তাই তো?

Virat Kohli

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে