BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফিরে দেখা ২০২১: অলিম্পিকে সোনা থেকে সেরা সুন্দরীর শিরোপা, বছরভর বিশ্বকে এভাবেই চমকে দিল ভারত

Published by: Krishanu Mazumder |    Posted: December 28, 2021 6:06 pm|    Updated: December 28, 2021 9:30 pm

Look Back 2021: India enthralled entire world। Sangbad Pratidin

আরও একটা বছর শেষের পথে। ঢাকে কাঠি পড়তে চলেছে ২০২২-এর। নতুন বছরে নতুন আশা। তার আগে শেষ হতে চলা বছরে খেলা থেকে রাজনীতি, বিশ্বসুন্দরী প্রতিযোগিতা, প্রতিক্ষেত্রে চমকে দিয়েছে ভারত। ২০২১-এর সেই সব চমক ও সাফল্যের অভিনব কাহিনি ফিরে দেখল সংবাদ প্রতিদিন ডিজিটাল

অলিম্পিকে ভারতের জয় হো: টোকিও অলিম্পিক্স (Tokyo Olympics) থেকে সাত-সাতটি পদক জেতে ভারত। লন্ডন অলিম্পিক্স (২০১২) থেকে ৬টি পদক জিতেছিল ভারত। এবার টোকিওয় জ্যাভলিন থ্রো থেকে ভারতকে ঐতিহাসিক সোনা এনে দেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। তাঁর আগে অ্যাথলেটিক্স থেকে সোনা জিততে পারেননি কোনও ভারতীয় অ্যাথলিটই। ফাইনালে দ্বিতীয় প্রচেষ্টায় ৮৭.৫৮ মিটার ছুঁড়ে সোনা জেতেন তিনি। ফ্রি-স্টাইল কুস্তির ৫৭ কেজি বিভাগে রুপো জেতেন রবি কুমার দাহিয়া। মীরাবাঈ চানুর হাত ধরে ভারোত্তোলনে প্রথম দিনেই এসেছিল রুপো। ব্যাডমিন্টনে ব্রোঞ্জ জেতেন পিভি সিন্ধু। তুরস্কের বিশ্বচ্যাম্পিয়ন বক্সারের কাছে হেরে ব্রোঞ্জ পদকেই সন্তুষ্ট থাকতে হয় অসমের লভলিনা বড়গোঁহাইকে।  কুস্তিতে ব্রোঞ্জ জেতেন বজরং পুনিয়া। ৪১ বছর পরে ফের অলিম্পিক্সে পদক জিতল ভারতের হকি দল। ব্রোঞ্জ আসে দেশে। 

Olympic Gold medalist Neeraj Chopra reveals what he wants in a soulmate

হরনাজ সান্ধুর ভুবনজয়: ২১ বছর পর মিস ইউনিভার্স প্রতিযোগিতায় ভারতের জয়জয়কার। খেতাব জেতেন ভারতের সুন্দরী হরনাজ সান্ধু (Harnaaz Sandhu)। সুস্মিতা সেন, লারা দত্তের পর মুকুট উঠল হরনাজ সান্ধুর মাথায়। ৭০ তম মিস ইউনিভার্সের আসর বসেছিল ইজরায়েলে। সেখানে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন হরনাজ। শেষমেশ তাঁর মাথায় জয়ের মুকুট পরিয়ে দেন গতবারের মিস ইউনিভার্স মেক্সিকোর তরুণী আন্দ্রিয়া মেজা। প্রায় দু’ দশক পরে খেতাব জেতার পরে আবেগে ভাসেন হরনাজ। এই মেগা প্রতিযোগিতার জন্য কীভাবে নিজেকে তিনি তৈরি করেছিলেন, তা জানান সর্বসমক্ষে। 

Miss Universe 2021 Harnaaz Sandhu's Crown Has 1170 Jewels

কিদাম্বি শ্রীকান্তের ইতিহাস: স্বপ্ন জাগিয়েও অধরাই থেকে গেল সোনার ইতিহাস তৈরির স্বপ্ন। ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে (BWF World Championship final) হেরে গিয়ে সোনা হাতছাড়া কিদাম্বি শ্রীকান্তের। সোনার পরিবর্তে এল রুপো। প্রথম ভারতীয় পুরুষ তারকা হিসেবে এই টুর্নামেন্টে রুপো জেতার নজির গড়েন তিনি। স্পেনের হাইভোল্টেজ ফাইনালে কিদাম্বির (Kidambi Srikanth) প্রতিদ্বন্দ্বী ছিলেন সিঙ্গাপুরের লো কিয়ান উইর। দু’জনের লড়াই চলে ৪৩ মিনিট। প্রথম গেমে ভারতীয় শাটলার এগিয়ে গিয়েছিলেন ৯-৩-এ। কিন্তু পরে লো কিয়ান ঘুরে দাঁড়িয়ে ২১-১৫ ব্যবধানে হারান কিদাম্বি শ্রীকান্তকে। দ্বিতীয় গেমে মরিয়া লড়াই হলেও শেষরক্ষা হয়নি। ২২-২০-তে জিতে সোনা নিশ্চিত করে ফেলেন সিঙ্গাপুরের তারকা। 

Indian star Kidambi Srikanth assured of medal at badminton World Championships

অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের টেস্ট সিরিজ জয়: ২০২১ সালে সাফল্য শুধু অন্য ধারার খেলায় এসে ধরা দিয়েছে এমন নয়। দেশের বড় প্রিয় ক্রিকেটেও বছরের গোড়ায় এসেছিল সাফল্য। তাও আবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়। বিরাট কোহলির (Virat Kohli) মতো তারকা ক্রিকেটারের অনুপস্থিতিতে দলকে নেতৃত্বে দিয়েছিলেন অজিঙ্ক রাহানে। গাব্বায় ৩৩ বছর ধরে কোনও টেস্ট ম্যাচ হারেনি অস্ট্রেলিয়া। সেই স্টেডিয়ামেই অদম্য লড়াইয়ের জেরে অজি-বাহিনীকে মাটি ধরিয়ে সিরিজ জিতে নেয় ভারত। জেতার জন্য ৩২৮ রানের টার্গেট। সেই রান তাড়া করতে নেমে কোনও সময়েই মনে হয়নি ভারত ড্র করার জন্য খেলতে নেমেছে। ভারত ২-১ সিরিজ জেতে।  

কৃষকদের জয়: ২০২০ সালে তিনটি কৃষি আইন প্রণয়ন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকার। এই তিনটি কৃষি আইন হল-  ১) কৃষকদের উৎপাদিত কৃষিপণ্যে ব্যবসা ও বাণিজ্য সংক্রান্ত আইন ২) অত্যাবশ্যক পণ্য আইন এবং ৩) কৃষি পণ্যের মূল্য নির্ধারণ এবং কৃষি পরিষেবা সংক্রান্ত কৃষক চুক্তি আইন। এই তিন কৃষি আইন প্রণয়ণের পরই তীব্র প্রতিবাদ জানান ভারতের কৃষকেরা। শুরু হয় কৃষক আন্দোলন। ক্যালেন্ডারের পাতায় গুনে গুনে ৩৭৮ দিন অতিক্রান্ত হয়। নিজেদের সমস্ত দাবি আদায় করে তবেই আন্দোলনে ইতি টানেন কৃষকরা। বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করে নিতে বাধ্য হয় মোদি-সরকার। তবে ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ নিয়ে এখনও আলোচনার পথ খোলা রাখছেন তাঁরা। সব নিয়ে নতুন বছর ফের কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসবে কৃষকরা। 

অলিম্পিকের পর প্যারালিম্পিক্সেও জয়জয়কার: অলিম্পিকের পাশাপাশি প্যারালিম্পিক্সেও (Paralympics) ভারতীয় দল ঐতিহাসিক পারফরম্যান্স করে। এবার ভারত মোট ১৯টি পদক জেতে। রিওতে মোট ১৯ জন প্রতিযোগী ভারত থেকে অংশ নিয়েছিলেন। পদক এসেছিল ৬টি। আর এবার ভারতের ঝুলিতে পদক এল ১৯টি। তার মধ্যে ৫টি সোনা, ৮টি রুপো এবং ৬টি ব্রোঞ্জ। ইতিহাসে প্রথম বার প্যারালিম্পক্সে প্রথম ২৫-এ জায়গা পায় ভারত। টোকিও প্যারালিম্পিক্সে দেশকে প্রথম সোনা এনে দেন শুটার অবনী লেখারা। ১০ মিটার এয়ার রাইফেল শুটিংয়ে সোনা জেতেন অবনী। সুমিত অ্যান্টিল পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের এফ ৬৪ বিভাগে সোনা জেতেন। ব্যাডমিন্টনের এসএল-৩ বিভাগে প্রমোদ ভগত ব্রিটেনের ড্যানিয়েল বেথেলকে স্ট্রেট সেটে হারিয়ে সোনা জেতেন। ৫০ মিটার পিস্তলে সোনা জেতেন মণীশ নারওয়াল। ব্যাডমিন্টন থেকে সোনা জেতেন কৃষ্ণ নাগার। 

বাংলার মুকুটে নতুন পালক: আন্তর্জাতিক স্বীকৃতি পেল রাজ্যের দুর্গাপুজো। ইউনেস্কোর (UNESCO) ‘সাংস্কৃতিক ঐতিহ্যের’ তালিকায় জুড়ে গেল দুর্গোৎসবের নাম। ইউনেস্কোর তরফে টুইট করে জানানো হয়, রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থার ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’-এর ( Intangible Heritage) তালিকায় নাম জুড়ল দুর্গাপুজোর। ইউনেস্কোর তরফে জানানো হয়েছে, ধর্ম-জাত-অর্থের বেড়া ভেঙে উৎসবে শামিল হন সকলে। দুর্গাপুজোর এই অনন্য বৈশিষ্ট্যের জন্য ‘হেরিটেজ’ তকমা পেল বাংলার সর্বশ্রেষ্ঠ উৎসব।

জলবায়ু সম্মেলনে ভারতের বার্তা: জলবায়ুর পরিবর্তন (Climate Change) ক্রমেই বড় আতঙ্কের কারণ হয়ে উঠছে। গত কয়েক দশকেই দেখা গিয়েছে, কীভাবে এর প্রভাব সবার উপর পড়েছে। ভারত যে এই আতঙ্কের মোকাবিলা করতে প্রস্তুত তা বুঝিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ((PM Narendra Modi))। গ্লাসগোয় COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনে নিজের বক্তব্য পেশ করার সময় জলবায়ুর পরিবর্তন নিয়ে এভাবেই সকলকে সচেতন করতে শোনা গিয়েছে দেশের প্রধানমন্ত্রীকে। বক্তব্য রাখার সময় মোদি বলেন, ”গত কয়েক দশকেই প্রমাণ হয়ে গিয়েছে কেউই জলবায়ুর পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে পারেনি। সে উন্নয়নশীল দেশই হোক কিংবা প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য থাকা দেশ।” ‘অদম্য দ্বীপরাজ্যের পরিকাঠামো’র উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী আশাপ্রকাশ করেন, এই ধরনের পদক্ষেপ নতুন আশা ও বিশ্বাসের জন্ম দেবে।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে