৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইবিপিএস-এর মাধ্যমে বিভিন্ন ব্যাংকে ক্লার্ক পদে অন্তত ১২ হাজার কর্মী নিয়োগ করা হবে। এলাহাবাদ ব্যাংক, কানাড়া ব্যাংক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক, সিন্ডিকেট ব্যাংক, অন্ধ্র ব্যাংক, সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া, ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স, ইউকো ব্যাংক, ব্যাংক অফ বরোদা, কর্পোরেশন ব্যাংক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাংক, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাংক, ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া এবং ব্যাংক অফ মহারাষ্ট্রে রয়েছে প্রচুর শূন্যপদ। আগ্রহী প্রার্থীকে আগামী ৯ অক্টোবরের মধ্যে আবেদন করতে হবে।

[আরও পড়ুন: আপনি কি স্নাতক? ইন্টারভিউয়ের মাধ্যমে মিলতে পারে কৃষি দপ্তরে চাকরির সুযোগ]

শিক্ষাগত যোগ্যতা:
১. যেকোন শাখায় স্নাতক হলে এই শূন্যপদে আবেদন করতে পারেন।
২. কম্পিউটারে সার্টিফিকেট বা ডিপ্লোমা কোর্সের নথিপত্র থাকা বাঞ্ছনীয়।
৩. যে রাজ্যের জন্য আবেদন করবেন, আবেদনকারীকে সেই এলাকার ভাষায় লিখতে, পড়তে এবং বলতে পারতে হবে।

[আরও পড়ুন: মাস্টার্স ডিগ্রি থাকলেই মিলতে পারে অধ্যাপনার সুযোগ, আবেদন করতে ভুলবেন না]

আবেদনকারীর বয়সসীমা:
১ সেপ্টেম্বর, ২০১৯ তারিখের ভিত্তিতে ন্যূনতম ২০ বছর থেকে সর্বোচ্চ ২৮ বছর বয়সিরা এই শূন্যপদে আবেদন করতে পারেন। এছাড়াও সরকারি নিয়মানুযায়ী তফসিলি জাতি এবং উপজাতির প্রার্থীরা ৫ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীরা ৩ বছর বয়সে ছাড় পাবেন।

[আরও পড়ুন: স্নাতক হলে মিলতে পারে কলকাতা বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ, কীভাবে জানেন?]

আবেদনের পদ্ধতি:
www.ibps.in এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ফর্ম ফিল আপ করা যাবে। তবে ফর্মপূরণের পর ব্যাংকে ফি হিসাবে ৬০০ টাকা জমা দিতে হবে। তফসিলি জাতি, উপজাতির প্রার্থীদের ব্যাংকে মাত্র ১০০টাকা জমা দিতে হবে।

প্রার্থী নির্বাচনের পদ্ধতি:
অনলাইন প্রিলিমিনারি টেস্ট এবং অনলাইন মেন পরীক্ষার মাধ্যমে বাছাই করা প্রার্থীদের শূন্যপদে নিযুক্ত করা হবে। তবে কবে পরীক্ষা নেওয়া হবে, তা জানার জন্য উপরোক্ত ওয়েবসাইটে নজর রাখতে হবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং