BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনায় মৃত্যুতে দেওয়া হবে না আর্থিক অনুদান! কেন্দ্রীয় বিজ্ঞপ্তি ঘিরে বিভ্রান্তি তুঙ্গে

Published by: Paramita Paul |    Posted: March 15, 2020 1:35 pm|    Updated: March 15, 2020 3:05 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাকে ‘বিপর্যয়‘ বলে ঘোষণা করেছে মোদি সরকার। সংশ্লিষ্ট রোগে মৃতের পরিবারকে ৪ লক্ষ টাকা আর্থিক সহায়তা দেওয়ার কথাও জানিয়েছিল কেন্দ্র। এমনকী যাঁরা করোনার চিকিৎসা কিংবা উদ্ধারকাজে যুক্ত, তাঁদের মৃত্যুতেও আর্থিক সাহায্যের কথা বলা হয়েছিল। কিন্তু এর কয়েক ঘণ্টার মধ্যে নিজেদের অবস্থান থেকে সরে দাঁড়াল কেন্দ্র সরকার। এ প্রসঙ্গে জারি হওয়া কেন্দ্রীয় নির্দেশিকা ঘিরে বিভ্রান্তি তুঙ্গে উঠেছে।

আর্থিক অনুদানের কথা ঘোষণার কিছুক্ষণের মধ্যে লিখিত বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্র সরকার। জারি হওয়া সেই বিজ্ঞপ্তিতে মৃতের পরিবারকে আর্থিক সাহায্য দেওয়ার কথা বলাই নেই। এমনকী করোনার চিকিৎসার খরচও কেন্দ্র সরকার দেবে বলে জানিয়েছিল। সেই খরচ দেওয়ার প্রতিশ্রুতিরও কথাও ওই বিজ্ঞপ্তিতে লেখা নেই। কিন্তু কেন এমন বিভ্রান্তি, তা নিয়ে কেন্দ্রের তরফে কিছুই জানানো হয়নি। এই বিভ্রান্তি নিয়ে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন। এদিকে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নতুন জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, তহবিল থেকে কোয়ারেন্টাইন সেন্টারের সমস্ত খরচ দেওয়া হবে। কিন্তু মৃত্যুর পর আর্থিক অনুদানের বিষয় কিছুই জানানো হয়নি।

[আরও পড়ুন : কাশ্মীরে বানচাল নাশকতার ছক, নিরাপত্তা রক্ষীদের গুলিতে খতম ৪ জঙ্গি]

ভারতে ক্রমশ দৃঢ় হচ্ছে করোনার কামড়। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। সব মিলিয়ে দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১০৮। মৃত্যু হয়েছে দুজনের। কোয়ারেন্টাইনে রয়েছেন আরও অন্তত চার হাজার মানুষ। এমন পরিস্থিতিতে করোনা ভাইরাসের সংক্রমণকে ‘বিপর্যয়’ বলে ঘোষণা করল কেন্দ্র সরকার। করোনায় মৃত্যু হলে চার লক্ষ টাকা আর্থিক সাহায্য দেবে বলেও জানিয়েছিল সরকার।

[আরও পড়ুন : ‘নিজেরাই আনুন ব্ল্যাঙ্কেট’, করোনা ঠেকাতে এসি ট্রেনে যাত্রীদের কম্বল দেওয়া বন্ধ]

প্রসঙ্গত, চিন ছাড়িয়ে এবার গোটা দুনিয়ায় থাবা বসিয়েছে করোনা ভাইরাস। এশিয়া, ইউরোপ এমনকি উত্তর ও লাতিন আমেরিকাতেও মারণ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। গোটা বিশ্বে মৃত্যু হয়েছে প্রায় সাড়ে চার হাজারের মতো মানুষের। আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে। এবার করোনা ভাইরাসের জেরে রোগকে (COVID-19) বিশ্বব্যাপী মহামারির তকমা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। এবার সেই মহামারি রুখতে কোমর বেঁধে নেমেছে ভারত সরকার। তবে তাদের সেই চেষ্টা কতটা ফলপ্রসূ হবে, তা সময়ই বলবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement